বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মেথি ডিম, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ১২:১৩ পিএম | আপডেট: আগস্ট ১১, ২০২২, ০৬:১৩ পিএম

আজকের  স্পেশাল রেসিপি মেথি ডিম, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মেথি ডিম, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণঃ মেথি-ডিম বানাতে অবশ্যই মেথি এবং ডিম তো লাগবেই। আর সাথে যা যা লাগবে তা হল-
ডিম আপনাদের যতগুলো লাগবে তার থেকে দুটি বেশি নেবেন। মেথি দুগাছা মত। পেঁয়াজ, রসুন আদা বড় বড় করে কেটে নেওয়া। টোম্যাটো একইভাবে কুঁচি করে নেবেন। আর লাগবে পরিমাণ মত লবণ, হলুদ, পাঁচফোড়ন, আমচুর, চিনি, কাঁচা লঙ্কা, দই এবং সর্ষের তেল। সরু করে কেটে নেওয়া পেঁয়াজকলি বা পেঁয়াজ এবং বেল পেপার।

প্রস্তুত প্রনালিঃ মেথি-ডিম বানাতে সবচেয়ে বেশি সময় লাগে ডিম সেদ্ধ হতে। বাকি রান্না চোখের পলকে হয়ে যাবে। তাই যতক্ষণ ডিম সেদ্ধ হচ্ছে তখন কড়াই এ তেল দিয়ে পাঁচফোড়ন আর লঙ্কা দিয়ে নাড়াচাড়া করুন, সুগন্ধ বের হলে বড় বড় করে কাটা পেঁয়াজ রসুন আদা একটু ভেজে নিন। এরপরে কাটা ট্যামাটো দিয়ে নাড়িয়ে মেথি শাক দিয়ে দিন। অবশ্যই মেথি শাক আগে থেকে ধুয়ে জল ঝরিয়ে রাখবেন। মেথির সরু ডাল থেকে পাতা আলাদা করার কোনো দরকার নেই। মিনিট পাঁচেক ঢেকে রান্না করুন। তারপর সবজিগুলো ঠান্ডা হতে দিন।

এই সময়ে ডিমের খোসা ছাড়িয়ে দুটো ডিম আলাদা করে রাখুন। বাকিগুলো একটু চিরে নিয়ে সর্ষের তেল মাখিয়ে লবণ, হলুদ, আমচুর, লঙ্কা গুঁড়ো ভালোভাবে মাখিয়ে রাখুন। এরপর ঠান্ডা হওয়া শাক, দুটো ডিমের কুসুম আর দই দিয়ে একটি মসৃণ পেষ্ট বানিয়ে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে লবণ মাখানো পেঁয়াজকলি/ পেঁয়াজ, বেলপেপার ভেজে তুলে রাখুন। তারপর বাকি তেলে ডিম ভেজে ডিমের রঙ ধরলে শাকের পেষ্টটা ঢেলে দিন। একটু জল দিয়ে খুব কম আঁচে ঢেকে মিনিট পাঁচেক রান্না করুন। মিনিট পাঁচেক পরে উনান বন্ধ করে চিনি দিয়ে নাড়িয়ে ভাজা সবজি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।