শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মোচা চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ২৭, ২০২২, ১১:৫৪ এএম | আপডেট: জুলাই ২৭, ২০২২, ০৫:৫৪ পিএম

আজকের স্পেশাল রেসিপি মোচা চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মোচা চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: মোচা - ১ টি মাঝারি, চিংড়ি ছোটো/বাগদা - ৩০০ গ্রাম, আলু মাঝারি - ১ টি, টমেটো মাঝারি - ১ টি  (টুকরো করে কাটা ), নারকেল কোড়া - ৩ টেবিল চামচ, এলাচ - ১ টি, লবঙ্গ - ১ টি, দারচিনি - ১ টি, তেজপাতা - ১-২ টি , আদা রসুন বাটা - ১/২ টেবিল চামচ, জিরে গুঁড়ো - ১/২ টেবিল চামচ, কাঁচা লঙ্কা বাটা /গোটা - স্বাদমতো , গরম মসলা গুঁড়ো, সরষের তেল, নুন, চিনি, ঘি প্রয়োজন মতো।

প্রস্তুত প্রনালী: প্রথমে মোচা বেছে নিয়ে কুচি কুচি করে কেটে জলে ২-৩ ঘন্টা ভিজিয়ে রাখুন বা আগের দিন রাত্রে কেটে জলে ভিজিয়ে রাখতে পারেন। ভিজিয়ে রাখার ফলে মোচাতে যে কষ থাকে সেটা বেরিয়ে যায়।এবার মোচা জল ঝরিয়ে প্রেসার কুকারে নুন হলুদ দিয়ে সেদ্ধ করে নিতে হবে।চিংড়ি মাছ মাথা খোসা কালো শিরা ছাড়িয়ে পরিষ্কার করে ধুয়ে নুন হলুদ মাখিয়ে রাখতে হবে। এরপর আলু ছোটো ছোটো টুকরো করে নিতে হবে।

এবার কড়াই গ্যাসে বসিয়ে ২ টেবিল চামচ সরষের তেল বেশ গরম করে চিংড়ি মাছ গুলো ভেজে তুলে রাখতে হবে। এখন ওই তেলে আরো একটু তেল দিয়ে গরম হলে এলাচ, লবঙ্গ, দারচিনি, তেজপাতা ফোড়ন দিতে হবে। গরম মসলার গন্ধ বেরোলে আলুর টুকরোগুলো লালচে করে ভেজে নিয়ে ওর মধ্যে ১/২ টেবিল চামচ আদা রসুন বাটা, ১ টেবিল চামচ জিরে গুঁড়ো, হলুদ, টমেটো কুচি, কাঁচা লঙ্কা ও সামান্য নুন দিয়ে কষে একটু পরে নারকেল কোড়াটা দিয়ে তেল ছাড়া অবধি কষে নিতে হবে।

এরপর ১/২ চা চামচ গরম মসলা গুঁড়ো আর ১ চা চামচ ঘি, স্বাদমতো চিনি দিয়ে নেড়ে চেড়ে সেদ্ধ করা মোচাটা কড়াইতে দিতে হবে। সব একসাথে বেশ ভালো করে কষতে হবে তেল ছাড়া অবধি। মোচা থেকে তেল ছাড়তে শুরু করলে চিংড়িগুলো দিয়ে কিছুক্ষণ আরও কষে পৌনে এক কাপ মতো জল দিয়ে নেড়ে চেড়ে কম আঁচে ঢাকা দিয়ে রাখতে হবে। জল শুকিয়ে গেলে ঢাকা খুলে আরো একটু ঘি ও গরম মসলা ছড়িয়ে দিয়ে নেড়ে চেড়ে ঢাকা দিয়ে গ্যাস বন্ধ করে ৫ মিনিট রেখে দিতে হবে। ৫ মিনিট পর ঢাকা খুলে দুপুরে গরম গরম সাদা ভাতের সাথে পরিবেশন করুন।