বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মালাই মোচা, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ২৪, ২০২২, ১২:৩৯ পিএম | আপডেট: জুন ২৪, ২০২২, ০৬:৩৯ পিএম

আজকের স্পেশাল রেসিপি মালাই মোচা, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মালাই মোচা, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

মোচার তরকারি খুবই সুস্বাদু হয় যদি আমরা ঠিকমতো তা বানাতে পারি। এবার স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন বাদাম বাটা ও নারকেল এর ক্রিম দিয়ে মালাই মোচা। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকরও। আর এরমধ্যে নারকেল থাকার কারণে স্বাদ হয়ে যাচ্ছে দ্বিগুণ। বাড়িতে সহজেই বাদাম বাটা ও ক্রিম দিয়ে সুস্বাদু মালাই মোচা রান্না করার পদ্ধতিটি দেখুন-

প্রয়োজনীয় উপকরনঃ দুই টেবিল চামচ তেল, চারটি শুকনো মরিচ, তিনটি এলাচ, একটি তেজপাতা, একটি দারুচিনি, এক চা চামচ আদা বাটা, পরিমাণমতো লবণ, আধা চা চামচ হলুদের গুঁড়ো, আধা চা চামচ মরিচের গুঁড়ো, আধা চা চামচ জিরার গুঁড়ো, আধা কাপ কোড়ানো নারকেল, এক কাপ কলার মোচা, সামান্য জল, আধা চা চামচ গোলমরিচের গুঁড়ো, আধা চা চামচ গরম মসলার গুঁড়ো, এক টেবিল চামচ কাজুবাদাম বাটা, এক কাপ আলুর টুকরো, এক কাপ মসুর ডাল, এক টেবিল চামচ ঘি, এক চা চামচ চিনি, এক টেবিল চামচ ফ্রেশ ক্রিম। 

প্রস্তুত প্রণালি: সমস্ত উপকরন নেওয়া হয়ে গেলে এবার ফ্রাইপ্যানে তেল নিন। প্যানের তেল গরম হয়ে এলে তাঁর মধ্যে শুকনো মরিচ, এলাচ, তেজপাতা, দারুচিনি দিয়ে একটু নাড়াচাড়া করুন। এবার আদা বাটা, লবণ, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো, জিরার গুঁড়ো, কোড়ানো নারকেল, কলার মোচা, পরিমাণমতো জল দিয়ে বেশ কিছুক্ষন মাঝারি আঁচে রান্না করুন। এবার তাঁর মধ্যে গোলমরিচের গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, কাজুবাদাম বাটা, টুকরো করা রাখা আলু, মসুর ডাল ও ঘি দিয়ে নেড়েচেরে ভালোভাবে কষিয়ে নিন। 

এখন তার মধ্যে চিনি ও ফ্রেশ ক্রিম দিয়ে অল্প একটু রান্না করুন। যখন দেখবেন হয়ে এসেছে তখন নামিয়ে পরিবেশন করুন মজাদার মালাই মোচার দুর্দান্ত রেসিপিটি। এই ধরনের আরও সুস্বাদু রেসিপি পাওয়ার জন্য যুক্ত থাকুন আমাদের সাথে।