মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

মুসুর ডালেই বাজিমাত! মুখের ট্যান দূর করতে রইল ঘরোয়া টিপস

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৫:৪২ পিএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ১১:৪২ পিএম

মুসুর ডালেই বাজিমাত! মুখের ট্যান দূর করতে রইল ঘরোয়া টিপস
মুসুর ডালেই বাজিমাত! মুখের ট্যান দূর করতে রইল ঘরোয়া টিপস

ত্বকের নানান সমস্যায় মুসুর ডাল খুবই কার্যকরী। সবক্ষেত্রেই মুসুর ডাল ভালো করে ধুয়ে সারারাত জলে ভিজিয়ে রাখুন। তারপর সকালে আরও একবার ধুয়ে পরিষ্কার শিল-নোড়া বা মিক্সিতে ভালোভাবে মিহি করে বেটে নিন। 

তারপর মুসুর ডাল বাটা নিন হাফ কাপ। এবার তাতে গুঁড়ো দুধ মেশান দু‍‍`চামচ। এবার সেই মিশ্রণ নিয়ে মুখ ভালো করে ঘষে নিন। তবে অবশ্যই আলতো হাতে ঘষবেন। এতে মুখে জমে থাকা সমস্ত মৃত কোষ দূর হবে। আপনার ত্বকেও আসবে জেল্লা। 

ট্যান পড়ে গিয়েছে বলে সমস্যায় আছেন, এক্ষেত্রেও আপনার মুশকিল আসান করবে মুসুর ডাল। তিন টেবিলচামচ মুসুর ডাল বাটা, তিন টেবিলচামচ টক দই আর একই পরিমাণ বেসন একসঙ্গে মিশিয়ে নিন। তারপর তা মুখে লাগান। চোখ বন্ধ করে শুয়ে থাকুন মিনিট ১৫। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

অনেকে আবার ঠোঁটের উপরে বা গালে অবাঞ্ছিত রোমের জন্য লজ্জায় পড়ে যায়। মুসুর ডালের নিয়মিত ব্যবহারে তা কমিয়ে ফেলতে পারেন অনায়াসে। এক চাচামচ মুসুর ডাল বাটার সঙ্গে এক চা চামচ বেসন, এক চা চামচ চালের গুঁড়ো আর কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। তারপর তা ধোয়া মুখে লাগান। পুরোপুরি শুকিয়ে গেলে রগড়ে রগড়ে তুলে ফেলুন। কিছুদিন করলেই দেখবেন রোমের গ্রোথ ধীরে ধীরে কমে যাবে।

মুসুর ডাল বাটার সঙ্গে মধু মিশিয়েও মুখে লাগাতে পারেন। বিশেষ করে যাঁদের ড্রাই স্কিন তারা ব্যাবহার করলে বিশেষ উপকার মিলবে। মধু ত্বককে নরম ও আদ্র রাখবে। আর মুসর ডাল নিয়ে আসবে ঔজ্জ্বল্য ও সতেজ ভাব।