শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মটর চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ১২:২২ পিএম | আপডেট: আগস্ট ৩১, ২০২২, ০৬:২২ পিএম

আজকের স্পেশাল রেসিপি মটর চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মটর চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রস্তুত প্রনালী: মাঝারি চিংড়ি- ১০টি, মটরশুঁটি- ১ কাপ, আদা বাটা- ১/২ চা চামচ, পেঁয়াজ কুঁচি- ১/২ কাপ, রসুন কুঁচি- ৩ কোয়া, ক্যাপসিকাম ও টমেটো কুঁচি- ১/২ কাপ, হলুদ গুড়া- ১/২ চা চামচ, জিরা গুড়া- ১/২ চা চামচ, কাঁচা মরিচ কুঁচি- ৪-৫টি, লবণ- পরিমাণমতো, তেল- ১/২ কাপ, ধনেপাতা কুঁচি- পরিবেশনের জন্য, মরিচ গুড়া- ১/২ চা চামচ নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে একটি পাত্রে মটরশুঁটি লবণ, হলুদ গুড়া এবং মরিচ গুড়া দিয়ে মাখিয়ে কিছুক্ষন রেখে দিন। তারপর একটি প্যানে তেল গরম করে তাতে মটরশুঁটিগুলো অল্প আঁচে ভেজে নিবো। ভাঁজা হয়ে এলে তুলে রাখবো। এবার গরম তেলে পেঁয়াজ কুঁচি ও রসুন কুঁচি দিয়ে লাল করে ভেঁজে নিবো।

ভাজা হয়ে গেলে তাতে ক্যাপসিকাম কুঁচি, টমেটো কুঁচি ও কাঁচা মরিচ কুঁচি দিয়ে অল্প আঁচে রান্না করবো। টমেটো ও ক্যাপসিকাম গলে গেলে তাতে আদা বাটা, হলুদ গুড়া, জিরা গুড়া ও লবণ দিয়ে ঢেকে দিবো এবং অল্প আঁচে কষিয়ে নিতে হবে। কষানো হলে তাতে চিংড়ি দিয়ে একটু জল দিতে হবে এবং ৫-৬ মিনিট রান্না করতে হবে। জল একটু কমে এলে তাতে ভেঁজে রাখা মটর দিয়ে আরও ৪-৫ মিনিট রান্না করতে হবে। মাখা মাখা হলে ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।