শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

আজকের স্পেশাল রেসিপি মোগলাই চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২, ১২:৪২ পিএম | আপডেট: নভেম্বর ১৯, ২০২২, ১২:৪২ পিএম

আজকের স্পেশাল রেসিপি মোগলাই চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মোগলাই চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: মোগলাই মুরগি বানাতে কি কি প্রয়োজন দেখে নিন। ১ কেজি মুরগি মাংসের টুকরো, এক চা চামচ নুন, এক চা চামচ লেবুর রস, আধ কাপ টকদ‌ই, এক চা চামচ আদা বাটা, এক চামচ রসুন বাটা, আধ চা চামচ হলুদ গুঁড়ো, তেল, শা জিরে, গোটা গরম মশলা, তেজপাতা, গোলমরিচ, জিরে, কাঁচা লঙ্কা, ধনে গুঁড়ো, কাজু, আমন্ড, বেরেস্তা, ফ্রেশ ক্রিম, ধনে পাতা কুচি নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে মুরগি মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। তারপর তাতে দিয়ে দিন এক চা চামচ নুন, এক চা চামচ লেবুর রস, আধ কাপ টকদ‌ই, এক চা চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা এবং আধ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে ৩০ মিনিট মতো ম্যারিনেট করে রাখুন।

এবার কড়াতে পরিমাণমতো তেল দিন, তারপর তেল গরম হলে তাতে এক চা চামচ শা জিরা, গোটা গরম মশলা, তেজপাতা এবং গোলমরিচ ফোড়ন দিয়ে মাংসটা দিয়ে দশ মিনিট মতো কষান। তারপর তাতে এক চা চামচ করে জিরে, ‌লঙ্কা এবং এক টেবিল চামচ ধনে গুঁড়ো দিয়ে আবার কষান পাঁচ মিনিট।

এবার এতে দশ থেকে ১২টা কাজু এবং আমন্ড এক সঙ্গে পেস্ট করে দিন। এখন ভালো করে কষান। মিনিট পাঁচেক কষিয়ে বেরেস্তা ছড়িয়ে আরও কিছুক্ষণ রান্না করুন। এবার দেড় কাপ গরম জল দিন, ফুটে উঠলে পরিমাণ মতো নুন দিয়ে একটু নাড়িয়ে নিয়ে ঢাকা দিয়ে দিন ১৫ মিনিটের জন্য।

তারপর ঢাকা খুলে তাতে ফ্রেশ ক্রিম দিয়ে দিন আধ কাপ। সঙ্গে বাকি বেরেস্তা এবং চার পাঁচটা কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নাড়িয়ে মিনিট পাঁচেক মতো রান্না করে ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে রাখুন। গ্যাস বন্ধ করে দিন, বেশ কিছুক্ষণ রেখে তারপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন এই বিশেষ রেসিপি।