বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

আজকের স্পেশাল রেসিপি মটন চম্পারণ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৯, ২০২২, ১১:৫৪ এএম | আপডেট: জুন ১৯, ২০২২, ১১:৫৪ এএম

আজকের স্পেশাল রেসিপি মটন চম্পারণ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মটন চম্পারণ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

রবিবারের স্পেশাল রেসিপি মটন চম্পারণ। কিভাবে বানাবেন দেখে নিন সহজ পদ্ধতিটি-
প্রয়োজনীয় উপকরণ: ১ কেজি মটন, ৬ থেকে ৭টা মাঝারি সাইজের পেঁয়াজ, ৩ থেকে ৪ টেবিল চামচ রসুনের পেস্ট, ৩ টেবিল চামচ আদার পেস্ট, ২৫ গ্রাম কাজু বাদাম বাটা এবং কিসমিস, ৬ থেকে ৭ টা গোটা রসুনের কোয়া, ৫০ মিলিগ্রাম ঘি, ১০০ গ্রাম দই, ১ টেবিল চামচ জিরে বাটা, ৫টা কাঁচা লঙ্কা, লঙ্কাগুঁড়ো দুই টেবিল চামচ, হলুদ গুঁড়ো দুই টেবিল চামচ, ২-৩টি তেজপাতা, ১টি দারুচিনি ৫টা ছোট এলাচ, পরিমাণমতো সরিষার তেল, স্বাদমতো নুন

প্রস্তুত প্রনালী: রান্না শুরুর আগে মটন ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। এবার একটি কড়াইতে পরিমাণমতো সরিষার তেল ও ঘি দিয়ে গরম হতে দিন, তারপর তার মধ্যে পেঁয়াজ ভেজে তুলে রাখুন। একটি পাত্রে মটন এর সঙ্গে উপরে দেওয়া সমস্ত উপকরণগুলি দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন। ম্যারিনেট করা মাংসের সঙ্গে ভেজে রাখা পেঁয়াজ গুলি মিশিয়ে দিন।

এখন ৩০-৪০ মিনিট মাংসটি ঢাকা দিয়ে ম্যারিনেট হতে রেখে দিন। এবার মাটির হাঁড়ি উনুনে বসান। ১-২ টেবিল চামচ সরিষার তেল দিয়ে গরম করে নিন। এবার ওই ম্যারিনেট করে রাখা মাংসটি তার মধ্যে দিয়ে দিন। এরপর সরিষার তেল এবং ঘি মিশ্রিত যে তেলে পেঁয়াজ ভেজে ছিলেন, এই তেলটি মাংসের উপরে ভালো করে ছড়িয়ে দিন।

সমস্ত উপকরণ দেওয়া হয় গেলে এবার হাঁড়ির মুখটা পরিষ্কার একটি পাত্র দিয়ে বন্ধ করে তার চারিদিকে মাখা আটা দিয়ে সিল করে দিন, যাতে বাষ্প বেরিয়ে যেতে না পারে। এভাবে একেবারে হালকা আঁচে হাড়িটা দুই ঘণ্টা বসিয়ে রাখুন। দু ঘন্টা পর খুলে দেখুন মাংস দিয়ে সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ হয়ে গেলে তৈরি ‍‍`চম্পারণ মটন‍‍`। না হলে আরও কিছুক্ষণ ঢাকা দিয়ে অপেক্ষা করুন।