শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

বানিয়ে ফেলুন খাসির মাংসের এই সুস্বাদু রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ১২:৪১ পিএম | আপডেট: নভেম্বর ২৫, ২০২২, ১২:৪১ পিএম

বানিয়ে ফেলুন খাসির মাংসের এই সুস্বাদু রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
বানিয়ে ফেলুন খাসির মাংসের এই সুস্বাদু রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

হাঁড়িবন্ধ খাসির মাংস বানানোর প্রয়োজনীয় উপকরণ: মাঝারি সাইজের ৫০০ গ্রাম খাসির মাংস, ¾ কাপ সরষের তেল ( আরও ১ টেবিলচামচ তেল বাড়তি লাগতে পারে), ২ টো তেজপাতা, ৩ টি ছোট এলাচ, ১ টি বড়ো দারচিনির টুকরো, ১-১২  টি কাঁচালঙ্কা, ২৫০ গ্রাম পেঁয়াজের স্লাইস, ১ টেবিলচামচ আদাকুচি, ½ টেবিলচামচ রসুনকুচি, ½ চাচামচ লাল লঙ্কা বাটা, ৪ টেবিলচামচ ফেটানো টক দই, ৪-৫ টি শুকনো লাল লঙ্কা, ১ চাচামচ হলুদ, পরিমাণ মত নুন। 

প্রস্তুত প্রনালী: এবার রান্না করার জন্য প্রয়োজন বড় মাটির হাঁড়ি। আর আটার লেচি হাঁড়ি এর মুখ বন্ধ করার জন্য। এবার দেখুন কিভাবে রান্না করবেন - প্রথমেই ফেটানো টক দই, আদা, রসুন ও ৩ টেবিল চামচ সর্ষের তেল মাখিয়ে মাংসটা ম্যারিনেট করতে। এরপর ম্যারিনেট করা মাংস সারারাত ফ্রিজে রেখে দিন (সময় কম থাকলে ৩-৪ ঘণ্টা ফ্রিজে রাখুন)। এবার রান্নার আগে মাংস বের করে বাকি উপাদান গুলি মাখিয়ে নিতে হবে। তারপর ১০ মিনিট আবার রেখে দিন । 

এবার হাঁড়িতে দেড় টেবিলচামচ সরষের তেল দিয়ে পুরো হাঁড়ির তে সব দিকে তেলটা মাখিয়ে নিতে হবে। এরপর কম আঁচে হাঁড়িটা গরম করে নিতে হবে। তারপর ম্যারিনেট করা মাংস হাঁড়িতে দিয়ে দিতে হবে। এবার আটার লেচি দিয়ে ভালো করে ঢাকনা দিয়ে দিতে হবে। এবং খুব সামান্য আঁচে প্রায় ২-৩ ঘণ্টা ধরে  হাঁড়িটি রাখতে হবে। এছাড়া প্রতি ৩০ মিনিট পর পর  হাঁড়িটা তুলে একবার করে ঝাঁকিয়ে নিতে হবে যাতে মাংস লেগে না যায়। মাংস নামানোর ১৫ - ২০ মিনিট পর ঢাকা খুলতে হবে। আর তারপর গরম গরম পরিবেশন করুন সুস্বাদু হাঁড়িবন্ধ খাসির মাংস।