মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২

আজকের স্পেশাল রেসিপি চিজ মটন রোল, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: মে ২৬, ২০২২, ১২:৫৭ পিএম | আপডেট: মে ২৬, ২০২২, ১২:৫৭ পিএম

আজকের স্পেশাল রেসিপি চিজ মটন রোল, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি চিজ মটন রোল, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: ১. সর্ষের তেল ৩ টেবিল চামচ,  ২. গোটা জিরে ১ চা চামচ,  ৩. কুচিয়ে কাটা পেঁয়াজ: ১ কাপ,  ৪.  ছোট ছোট করে কাটা রসুন ২/৩ কাপ,  ৫. আদা ও রসুনের পেস্ট ৩-৪ চা চামচ,  ৬. হলুদ গুঁড়ো ১ চা চামচ,  ৭. ধনে গুঁড়ো ১ চা চামচ,  ৮. মরিচ গুঁড়ো ১ চা চামচ,  ৯. জিরে গুঁড়ো ১ চা চামচ,  ১০. কিমা পাউডার ২ চা চামচ,  ১১.  ছোট করে কাটা কাঁচা লঙ্কা ১ চা চামচ,  ১২. লাল,হলুদ বেলপিপার বা সবুজ ক্যাপসিকাম ছোট করে কাটা ১ কাপ,  ১৩. পুদিনা পাতা ২ টেবিল চামচ,  ১৪. ধনে পাতা ২ টেবিল চামচ, ১৫.দই ২/৩ কাপ,  ১৬. মিহি আটা ২ টেবিল চামচ., ১৭. স্প্রিং রোল শিট, ১৮. পরিমাণ মতো নুন।

প্রস্তুত প্রণালী:  প্রথমেই গ্যাসে অল্প আঁচে একটি কড়াইতে তেল বসিয়ে তা ভালো করে গরম করে নিতে হবে। এরপর ওই তেলে জিরে ও পেঁয়াজ দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপর তাতে আগে থেকে কেটে রাখা রসুন, আদা ও রসুনের পেস্ট যোগ করে সব গুঁড়ো মশলা দিয়ে নাড়তে হবে। এরপর তাতে কাঁচা লঙ্কা এবং কিমা করা মটন সহযোগে নাড়তে হবে।

সময় লাগবে প্রায় ১০-১৫ মিনিট। এরপর জিনিসটা যখন কষানো হয়ে যাবে তখন তাতে নুন, গোলমরিচ, ধনেপাতা এবং পুদিনা পাতা এর মধ্যে দিতে হবে। এরপর কিমার ওই মিশ্রণে দই দিয়ে তা আরও ৪-৫ মিনিটের জন্য রান্না করতে হবে যতক্ষণ না এটি গাঢ় সোনালি-বাদামি রঙের হয়ে যায়। এরপর কিমা ঠাণ্ডা হওয়ার সময়, একটি চিজ কিউবকে তিনটি সমান ভাগে কেটে নিতে হবে। 

রোদের মুখ বন্ধ করার জন্য আলাদ  করে ময়দা এবং জল একসঙ্গে মেশাতে হবে। এরপর স্প্রিং রোল শিটে চিজ সহযোগে রান্না করা কিমার পুর ভরে ময়দা ও জল দিয়ে তৈরি আঠা দিয়ে রোলগুলি সিল করতে হবে। ভালো করে খেয়াল রাখতে হবে যাতে রোল ভাজার আগে প্রত্যেকটি রোলের মুখ যেন ভালোভাবে সিল হয়। না হলে চিজ গলে গিয়ে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।