মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২

ত্বকের হাজারো সমস্যা দূর করতে উপকারী পেঁপে! জানুন এর গুনাগুন

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ২৬, ২০২২, ০৩:৪৩ পিএম | আপডেট: মে ২৬, ২০২২, ০৩:৪৩ পিএম

ত্বকের হাজারো সমস্যা দূর করতে উপকারী পেঁপে! জানুন এর গুনাগুন
ত্বকের হাজারো সমস্যা দূর করতে উপকারী পেঁপে! জানুন এর গুনাগুন

আমাদের স্বাস্থ্যের পক্ষে দারুন উপকারী পেঁপে। তবে শুধু স্বাস্থ্যের পক্ষে নয় রূপচর্চাতেও দারুন কাজ করে পেঁপে। ত্বকের নানান সমস্যা দূর করতে এবং ত্বক উজ্জ্বল করতে উপকারী পেঁপে।তবে ত্বকে কিভাবে ব্যবহার করবেন পেঁপে? চলুন তবে দেখে নেওয়া যাক-

১) ত্বক উজ্জ্বল করতে উপকারী পেঁপে। যেভাবে ব্যবহার করবেন - প্রথমে ১ কাপ পাকা পেঁপে চটকে নিন। তারপর তাতে একটি পাতিলেবুর রস মিশিয়ে দিন। এবার এই মিশ্রণটি মুখমণ্ডলে, গলায়, হাতে লাগান। ৩০ মিনিট মতো রেখে ঠান্ডা জলে ধুয়ে দিন। 

২) এছাড়া ত্বকের দাগছোপ দূর করতেও উপকারী পেঁপে। পাকা পেঁপে ভালো করে পেস্ট করে তাতে পাতিলেবুর রস মিশিয়ে নিন। এবার ওই মিশ্রন হাঁটু, কুনুই এর ইত্যাদি স্থানে ব্যাবহার করুন। এটি হাতে পায়ে কালো ছোপ দূর রার সাথেসাথে  ব্রণের দাগ নির্মূল করতেও উপকারী।

৩) অন্যদিকে ত্বকের তারুণ্য ধরে রাখতেও সাহায্য করে পেঁপে। এক্ষেত্রে পেঁপে পেস্ট করে তাতে মধু মিশিয়ে ত্বকেলাগান। তারপর মিনিট ২০ রেখে ধুয়ে ফেলুন। 

৪) এগুলি ছাড়াও গোড়ালির ফাটা দূর করতেও দারুন উপকারী পেঁপে। এক্ষেত্রে গোড়ালি এর ফাটা ভাব দূর করতে, পেঁপে পেস্ট করে নিন প্রথমে। এবার পেস্টটি গোড়ালির ফাটা অংশর লাগান। এবং কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।।