শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

এই গরমে কি তেল ব্যবহার করলে ত্বক ভালো থাকবে জানেন? রইল কিছু টিপস

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ২, ২০২২, ০৮:০৬ পিএম | আপডেট: জুন ৩, ২০২২, ০২:০৬ এএম

এই গরমে কি তেল ব্যবহার করলে ত্বক ভালো থাকবে জানেন? রইল কিছু টিপস
এই গরমে কি তেল ব্যবহার করলে ত্বক ভালো থাকবে জানেন? রইল কিছু টিপস

ত্বক ভালো রাখতে তেল অনেক বেশি কার্যকর তবে গরমকালে তেল মাখতে অনেকেই অস্বস্তি বোধ করে। এই ত্বকের যত্ন নিতে কি তেল ব্যবহার করবেন? অনেকেই চিন্তায় থাকেন। আসলে যাদের ত্বক তৈলাক্ত, গরমের সময়ে তাদের একটু বুঝে শুনেই তেল ব্যবহার করতে হবে। তারা অ্যালোভেরা জেলের সঙ্গে এসেনশিয়াল অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন, এটি বেশ কার্যকরী হবে।

এছাড়া শরীরের ত্বকের থেকে মুখের ত্বক একটু বেশি সংবেদনশীল হয়। তাই মুখের জন্য অলিভ ব্যবহার করা যেতে পারে। স্ক্রাবিংয়েও অলিভ অয়েল বেশ কার্যকরী। তাই ত্বকের যত্নে বিভিন্ন প্যাক ব্যবহার করলে তার মধ্যে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নিতে পারেন। এর ফলে আপনার ত্বক মসৃন হবে। এছাড়া ঘুমাতে যাওয়ার আগে আপনি হাতে–পায়ে অলিভ অয়েল কিংবা নারকেল তেল ব্যবহার করতে পারেন, এতে যেমন কোনো ক্ষতি হয়না তেমনই ত্বকের সুস্বাস্থ্য বজায় থাকে। ত্বক সুন্দর হয়, ঘুমটাও হয় ঠিকঠাক।

এছাড়া ত্বকের যত্নে নারকেল তেলের জুড়ি মেলা ভার। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বক শুষ্ক হয়ে যায়। তাহলে বয়সকালে নারকেল তেল ব্যবহার করলে বেশ উপকার পাবেন। অনেকেই এই বিষয়ে খুব উদাসীন নিজের ত্বক যাচাই না করেই ইচ্ছেমতো প্রোডাক্ট ব্যাবহার করেন। এতে সমস্যা বাড়ে বই কমে না। তাই যে কোনো উপাদান ব্যাবহারের আগে নিজের ত্বক সম্পর্কে জেনে নিন।

অনেকে আবার ত্বকে ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যা দেখা দেয়। তাদের জন্য নিমের তেল বেশ উপকারী। নিমের তেল ত্বকের চুলকানির সমস্যা থেকে মুক্তি দেয়। তৈলাক্ত ত্বকের জন্য নিমের তেল খুব উপকারী।