বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

তৈলাক্ত ত্বকের সমস্যায় ভুগছেন? সমাধান পাবেন এই ঘরোয়া ফেস প্যাকে

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৯, ২০২২, ০৬:৩২ পিএম | আপডেট: জুন ১৯, ২০২২, ০৬:৩২ পিএম

তৈলাক্ত ত্বকের সমস্যায় ভুগছেন? সমাধান পাবেন এই ঘরোয়া ফেস প্যাকে
তৈলাক্ত ত্বকের সমস্যায় ভুগছেন? সমাধান পাবেন এই ঘরোয়া ফেস প্যাকে

বেসনের ফেসপ্যাক: বেসন হলো একটি প্রাকৃতিক ফেসওয়াশ, যা মুখের তেলতেলে ভাব খুব সহজেই দূর করে ও উজ্জ্বলতা বাড়ায়। সেই সঙ্গে ত্বকে থাকা দাগও দূর করে দেয় নিমেষে। এর জন্য ২ চামচ বেসন ও ৪ চামচ দুধ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার এই পেস্ট মুখে, গলায় ভালোভাবে লাগান। ১৫ মিনিট রাখুন তারপর শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে বেশ কিছুদিন ব্যাবহার করুন উপকার পাবেন।

ডিম, শসা ও পুদিনার প্যাক: ডিমের সাদা অংশ তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। এটি ত্বকে থাকা অতিরিক্ত তেল দূর করে এবং ত্বক টানটান করতে সাহায্য করে। একটি ডিমের সাদা অংশের সঙ্গে শসার রস ও পুদিনাপাতার পেস্ট ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগান। একইভাবে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। পুদিনার অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্রণমুক্ত রাখবে ত্বক। এবং এই প্যাক ব্যাবহারে ত্বক থাকবে ঠান্ডা।

কমলার ফেসপ্যাক: তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি দিতে কমলালেবুর খোসার জুড়ি মেলা ভার। ২ চামচ কমলালেবুর খোসার গুঁড়া, ৪ চামচ দুধ, ১ চামচ কাঁচা হলুদবাটা একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। এইভাবে ২০ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। এটা শুধু অতিরিক্ত তেলই কন্ট্রোল করবে না, ত্বককে করে তুলবে গ্লোয়িং। 

সপ্তাহে একদিন করেই করুন উপকার মিলবে। এছাড়া কাঁচা হলুদবাটা, চালের গুঁড়া, কমলার খোসার গুঁড়া এবং সামান্য মসুর ডালবাটা একসঙ্গে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ত্বক টানটান হবে, কোচকানো চামড়া নরম হবে।