শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

গরমে শরীর সুস্থ-সতেজ ও ঠাণ্ডা রাখতে চান? এই নিয়ম মেনে খান পেঁয়াজ

সৌভিক বেজ

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ০৪:৫৭ পিএম | আপডেট: এপ্রিল ২৬, ২০২২, ১০:৫৭ পিএম

গরমে শরীর সুস্থ-সতেজ ও ঠাণ্ডা রাখতে চান? এই নিয়ম মেনে খান পেঁয়াজ
গরমে শরীর সুস্থ-সতেজ ও ঠাণ্ডা রাখতে চান? এই নিয়ম মেনে খান পেঁয়াজ

পেঁয়াজ হল এমন একটি জিনিস যা তরকারিতে না দিলে সেই রান্না অতটা স্বাদ হয়না। শুধু যে স্বাদ তাই নয়, শরীর সুস্থ রাখতেও এটি বিশেষ কার্যকরী। তবে গরমকালে তরকারি একটু কম মসলা দিয়ে কড়াই ভালো। কিন্তু এই গরমে পেঁয়াজ খাওয়া কি ভালো? নাকি তা শরীরের ক্ষতি করবে? অনেকেই হয়তো এটা ভাববেন।

চিকিৎসকদের থেকে জানা যাচ্ছে যে, গরমে বিভিন্ন সংক্রমণ থেকে বাঁচতে পেঁয়াজ অত্যন্ত কার্যকরী। প্রত্যেকটি মানুষকে প্রতিদিন অন্তত ১০০ থেকে ১৫০ গ্রাম পেঁয়াজ খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা। কাঁচা পেঁয়াজ আরও বেশি স্বাস্থ্যকর তাই কাঁচাই খেতে বলছেন চিকিৎসকরা। কারণ, শরীর ঠাণ্ডা রাখে কাঁচা পেঁয়াজ।

পেঁয়াজের এগুলো ছাড়াও আরও অনেক উপকারিতা রয়েছে। পেঁয়াজে থাকা উপকারি উপাদানগুলি ক্যানসারের ঝুঁকি থেকে রক্ষা করে। কাঁচা পেঁয়াজ হজম ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। পেঁয়াজে থাকা অ্যান্টিবায়োটিক, অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বহু ধরনের সংক্রমণ মোকাবিলা করতে পারে এই বিশেষ খাদ্যটি।

পেঁয়াজে সালফার, ফাইবার, পটাশিয়াম, ভিটামিন ‘বি’ নাইন ও ভিটামিন ‘সি’-এর মতো উপকারি উপাদান থাকে। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় যদি পেঁয়াজ রাখেন তাহলে জ্বর, ঠান্ডা লাগা, গলা ব্যথার মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

গরমে ত্বকে র‍্যাশ বের হয়। এছাড়া রোদে পুড়ে অনেক সময় ত্বক লাল হয়ে যায়। এই সকল সমস্যা সমাধানেও খুবই উপকারী পেঁয়াজ। রোদ থেকে ফিরে এলে তুলোর সাহায্যে পেঁয়াজের রস ত্বকে লাগিয়ে নিতে পারেন তাতেও উপকার পাবেন।