শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কম সময়ে ঝটপট তৈরি করে নিন পমফ্রেট মাছের এই রেসিপি, দেখে নিন

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ১২:৩৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২, ০৬:৩৩ পিএম

কম সময়ে ঝটপট তৈরি করে নিন পমফ্রেট মাছের এই রেসিপি, দেখে নিন
কম সময়ে ঝটপট তৈরি করে নিন পমফ্রেট মাছের এই রেসিপি, দেখে নিন..

পমফ্রেট মাছ খেতে আমরা অনেকেই পছন্দ করে থাকি। প্রায় সারা বছরই এই মাছ কম বেশি পাওয়া যায় বাজারে। তাই  মন চাইলে বাড়িতে আনা সম্ভব। তবে কিভাবে রান্না করবেন?

পমফ্রেট মাছের নানা পদ আমরা খেয়ে থাকি আমরা। যেমন - পমফ্রেট মাছের সর্ষে দেওয়া, পনফ্রেট মাছের ঝাল, পমফ্রেট মাছ কারি ইত্যাদি। তবে আজ আরো সহজ একটি রেসিপি শিখবো আমরা। এতে আরো সহজে এবং তাড়াতাড়ি তৈরি করা যাবে পমফ্রেট মাছের টক ঝাল। চলুন তবে দেখে নিই..

পমফ্রেট মাছের টক ঝাল তৈরি করতে যা যা লাগবে : ২ টো পমফ্রেট মাছ, ২ টো মাঝারি আকারের পিয়াজ কুচি, ২ কোয়া রসুন কুচি, ১ টা টমেটো কুচি, ২ টো কাঁচালঙ্কা চেরা, ফোরণের জন্য কালো জিরে, পরিমাণ মতো সর্ষের তেল ও হলুদ, স্বাদমতো নুন ও চিনি ও পরিমাণমতো জল।

রন্ধন প্রণালী :  প্রথমে মাছগুলি হলুদ, নুন মাখিয়ে ভেজে নিন। মাছ ভাজা হয়ে গেলে তেল - এ সামান্য কালো জিরে ফোরণ দিন। এরপর হলুদ দিয়ে দিন পরিমাণমতো। এবার  পিয়াজ কুচি দিয়ে দিন। পিয়াজ হালকা লালচে হলেই রসুন কুচি দিয়ে দিন।

এবার টমেটো কুচি দিয়ে নাড়তে থাকুন। টমেটো হালকা নরম হয়ে আসার পর জল দিয়ে দিন পরিমাণমতো। এবার স্বাদমতো নুন ও মিষ্টি দিয়ে দিন। এরপর ২ মিনিট ফুটলেই মাছ ও কাঁচালঙ্কা দিয়ে দিন। মাছ দেওয়ার পর ৪-৫ মিনিট ভালো করে ফুটিয়ে নুন, মিষ্টি দেখে নামিয়ে নিন। তাহলেই রেডি পমফ্রেট মাছের টক ঝাল।