সোমবার, ০৮ আগস্ট, ২০২২

ত্বকের যত্নে অত্যন্ত উপকারী পুদিনা পাতা, জানুন এর কার্যকারিতা

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৪, ২০২২, ০৬:৪৫ পিএম | আপডেট: আগস্ট ৪, ২০২২, ০৬:৪৫ পিএম

ত্বকের যত্নে অত্যন্ত উপকারী পুদিনা পাতা, জানুন এর কার্যকারিতা
ত্বকের যত্নে অত্যন্ত উপকারী পুদিনা পাতা, জানুন এর কার্যকারিতা

ত্বকের যত্ন নিতে আমরা সকলেই অনেক কিছু করে থাকি। বাজারজাত নানা দ্রব্যের সাথে সাথে ঘরোয়া টোটকাও আমরা ব্যবহার করা যায়। আজ আরও একটি ঘরোয়া উপাদানের নাম জানুন, যা আমাদের ত্বককে রাখবে সতেজ, উজ্জ্বল, ব্রণ মুক্ত। এই গরমে নিজের ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন পুদিনা পাতা। 

পুদিনা পাতা ত্বকের যত্ন নিতে বিশেষ সাহায্য করে। পুদিনা পাতাতে থাকা  অ্যান্টিব্যাকটেরিয়াল আমাদের ত্বক কে ময়েশ্চারাইজ করতে এবং ত্বক ক্লিনজিং ও টোনিং করতেও কাজ করে। চলুন তবে ত্বকের যত্নে পুদিনা পাতার উপকারিতা গুলি জেনে নেওয়া যাক-

পুদিনা পাতা চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করে। এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এই কাজ করতে সাহায্য করে। পুদিনা পাতা পেস্ট চোখের নিচে কালো দাগের ওপর লাগালে ধীরে ধীরে কালো দাগ দূর হবে। অন্যদিকে যাদের তৈলাক্ত ত্বক তাদের জন্য পুদিনা পাতা খুবই উপকারী। কারণ তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি হয়ে থাকে। আর ব্রণ কমাতে ও ব্রনের দাগ দূর করতে পুদিনা পাতা খুবই উপকারী। 

এছাড়া পুদিনাপাতা ত্বক কোমল আদ্র রাখতে সাহায্য করে। ত্বকে বয়সের ছাপ পড়া থেকে রক্ষাও করে। অন্যদিকে পুদিনা পাতা অ্যান্টিসেপটিক হিসেবেও কাজ করে। কাটাছেঁড়া, চুলকানি, ব়্যাশ ইত্যাদি নিরাময় করতে পুদিনা পাতা উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। তাহলে সুযোগ পেলেই ব্যাবহার করুন পুদিনা পাতা এবং ত্বকের যত্ন নিন।