শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

আজকের স্পেশাল রেসিপি রাজমা টিক্কি, বানিয়ে ফেলুন সহজেই! রইল রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ১২:১৮ পিএম | আপডেট: ডিসেম্বর ৪, ২০২২, ১২:১৮ পিএম

আজকের স্পেশাল রেসিপি রাজমা টিক্কি, বানিয়ে ফেলুন সহজেই! রইল রেসিপি
আজকের স্পেশাল রেসিপি রাজমা টিক্কি, বানিয়ে ফেলুন সহজেই! রইল রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: রাজমা এক বাটি, সর্ষের তেল, পেঁয়াজ, আদা কুচি, রসুন কুচি, লঙ্কা কুচি, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, আলু, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে পাতা, পুদিনা পাতা, ব্রেড ক্রাম্বস প্রয়োজনমতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথম রাজমাটাকে সারারাত প্রায় ১০ ঘণ্টার জন্য জলে ভিজিয়ে রাখুন। এরপর সকালে প্রেসার কুকারে এটাকে সেদ্ধ করে নিন। এবার জল ঝরিয়ে রাজমাগুলোকে মিক্সিতে পেস্ট করে নিন। তারপর কড়াইতে তেল দিয়ে গরম হতে দিন। গরম হলে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি এবং লঙ্কা কুচি দিয়ে ভেজে নিন। 

হালকা ভাজা হয়ে গেলে তাতে দিন আধ চামচ হলুদ গুঁড়ো, এক চামচ লঙ্কা গুঁড়ো, এক চামচ ধনে গুঁড়ো, আধ চামচ গরম মশলা গুঁড়ো এবং স্বাদমতো নুন দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে তার মধ্যে দিন রাজমার পেস্টটা। সঙ্গে দিন দুটো ছোট সেদ্ধ করা আলু দিন। ভালো করে মিশিয়ে নিন। তাতে দিন আধ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো। ভালো করে মিশিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিন। 

এবার ঠাণ্ডা হলে গোটা জিনিসটাকে ভালো করে চটকে মাখুন। সঙ্গে দিন কয়েকটা ধনে পাতা, পুদিনা পাতা এবং তিন চামচ ব্রেড ক্রাম্বস দিয়ে ভালো করে মাখুন। এবার এটাকে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার আবার কড়াইতে টেক দিন, তেল গরম হলে তাতে এই টিক্কিগুলো দিয়ে ভেজে তুলে নিন।