বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

টক দই দিয়ে তৈরি করুন ইলিশ ভাপা, কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ৪, ২০২২, ০৫:০৭ পিএম | আপডেট: মে ৪, ২০২২, ১১:০৭ পিএম

টক দই দিয়ে তৈরি করুন ইলিশ ভাপা, কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
টক দই দিয়ে তৈরি করুন ইলিশ ভাপা, কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

গ্রীষ্ম পেরিয়েই আসবে বর্ষা। আর বর্ষা এলেই বাজারে  শুরু হবে ইলিশের আমদানী। তবে সর্ষে ইলিশ, বেগুন - আলু দিয়ে ইলিশের ঝোল এসব তো হামেশাই খেয়ে থাকি আমরা। তাই এবার তৈরি করুন টক দই দিয়ে অলস ভাপা। দেখুন  সহজ রেসিপি-

টক দই দিয়ে ইলিশ ভাপা তৈরি যা যা লাগবে -  ৬ টি টুকরো ইলিশ মাছ, ১ টেবিল চামচ পোস্ত, ১ কাপ ফেটানো টক দই , ১/২ কাপ কালো ও হলুদ সর্ষে পেস্ট, ১/২ চামচ লঙ্কা গুঁড়ো, ৩-৪ টি গোটা কাঁচালংকা, ১/২ কাপ পেঁয়াজ বেরেস্তা,  ৪ টেবিল চামচ সরষের তেল, প্রয়োজন মতো নুন, হলুদ, চিনি। 

যেভাবে রান্না করবেন - প্রথমে একটি পাত্রে টক দই, কাঁচালংকা, সরষে পোস্ত বাটা, পেঁয়াজ বেরেস্তা,  হলুদ, লঙ্কা গুঁড়ো, নুন,  সরষের তেল ও এককাপ জল দিয়ে একটি পাতলা মিশ্রণ তৈরি করে রেখে দিন। এরপর একটি ঢাকনা দেওয়া পত্র নিন। এবং তেল ব্রাশ করুন পাত্রটিতে। 

তারপর তাতে ইলিশ মাছ গুলি দিয়ে দিন। এবার মাছের টুকরো গুলির ওপর তৈরি করে রাখা মিশ্রণ দিয়ে দিন। মিশ্রণে যেন মাছ গুলি ডুবে থাকে দেখতে হবে। এরপর ঢাকনা লাগিয়ে দিতে হবে। এবার গ্যাসে অন্য একটি পাত্র কিংবা প্রেশার কুকার বসান। সামান্য জল দিয়ে ফুটতে দিতে হবে। এরপর তাতে মাছ ভরে রাখা পাত্রটি বসিয়ে দিতে হবে। এরপর চাপা দিয়ে দিতে হবে। চাপা দিয়ে অল্প আঁচে  ৩০- ৪০ মিনিট মতো রেখে দিতে হবে। আর তারপরেই রেডি টক দই দিয়ে ইলিশ মাছ।