বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্ষে বাটা ও টক দই দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু লাউ চিংড়ি, রইলো রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ৮, ২০২২, ১২:০৯ পিএম | আপডেট: মার্চ ৮, ২০২২, ১২:৩৯ পিএম

সর্ষে বাটা ও টক দই দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু লাউ চিংড়ি, রইলো রেসিপি
সর্ষে বাটা ও টক দই দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু লাউ চিংড়ি, রইলো রেসিপি

শীতকাল পেরিয়ে এসে গেছে গরম কাল সাথে গরমের দাপটও এসে হাজির। কিন্তু ভোজনপ্রিয় বাঙালির সুস্বাদু খাবার ছাড়া কোনও কালই চলে না। তাই আপনাদের জন্য নিয়ে চলে এসেছি টক দই ও সর্ষে বাটা দিয়ে লাউ চিংড়ির একটি স্পেশাল রেসিপি। লাউ ও চিংড়ি মাছ তো সব সময়েই পাওয়া যায়। চিংড়ি ও লাউয়ের তরকারি খেতেও সুস্বাদু। এতে সরিষা বাটা যোগ করলে সেটি আরও সুস্বাদু হয়ে আসে। 

প্রয়োজনীয় উপকরনঃ দুই টেবিল চামচ তেল, তিন টেবিল চামচ টক দই, আধা চা চামচ হলুদের গুঁড়ো, আধা চা চামচ মরিচ বাটা, আধা চা চামচ রসুন বাটা, দুই টেবিল চামচ টমেটো সস, এক চা চামচ ভাজা জিরার গুঁড়ো, আধা কাপ কোড়ানো নারকেল, আধা কাপ পেঁয়াজকুচি, পাঁচ-ছয়টি কাঁচামরিচ ফালি, এক টেবিল চামচ সরিষা বাটা, সামান্য জল, এক কাপ চিংড়ি, এক কাপ লাউ টুকরো, আধা টেবিল চামচ চিনি, দুই টেবিল চামচ ধনেপাতাকুচি। 

প্রস্তুত প্রণালিঃ রান্নার শুরুতে ফ্রাইপ্যানে তেল দিন। এবার একটি বাটিতে টক দই, টমেটো সস, ভাজা জিরার গুঁড়ো ও কোড়ানো নারকেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এখন তেল গরম হয়ে এলে তার মধ্যে পেঁয়াজকুচি, ফালি করে রাখা কাঁচামরিচ গুলো, হলুদের গুঁড়ো, মরিচ বাটা, রসুন বাটা, সরিষা বাটা ও অল্প পরিমাণ জল দিয়ে নাড়ুন। এখন এর মধ্যে চিংড়ি ও লাউ টুকরো দিয়ে ১০ মিনিট ঢেকে ভালোভাবে সেদ্ধ করুন।

যখন দেখবেন সেদ্ধ হয়ে এসেছে তখন বাটিতে থাকা মিশ্রণ ঢেলে দিন তাঁর মধ্যে। কিছুক্ষন রান্ননা করার পর তাতে চিনি ও ধনেপাতাকুচি দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন এই মজাদার সরিষা বাটায় লাউ চিংড়ির রেসিপিটি। আরও এই ধরনের সুস্বাদু রেসিপির জন্য বংনিউজের সঙ্গে যুক্ত থাকুন।