শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মুর্গ মাখানি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১২, ২০২২, ১২:১৭ পিএম | আপডেট: জুন ১২, ২০২২, ০৬:১৭ পিএম

আজকের স্পেশাল রেসিপি মুর্গ মাখানি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মুর্গ মাখানি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ- ম্যারিনেশনের জন্য: ৫০০ গ্রাম বোনলেস চিকেনের টুকরো, ২ ছোটো চামচ আদাবাটা, ২ ছোটো চামচ রসুনবাটা, ৩ ছোটো চামচ টক দই, ১ বড়ো চামচ লেবুর রস, ২ ছোটো চামচ ভিনিগার, ১ ছোটো চামচ ধনেগুঁড়ো, ১ ছোটো চামচ জিরেগুঁড়ো, ১-২টো পেঁয়াজ কুচি করা, ২ ছোটো চামচ লংকাগুঁড়ো, নুন স্বাদমতো নিয়ে নেবেন।

গ্রেভির জন্য: ৬টা টম্যাটো, ১/২ বড়ো চামচ মাখন, ১ ছোটো চামচ লংকাগুঁড়ো, ১ ছোটো চামচ আদাবাটা, ১টা কাঁচালংকা কুচোনো, ১/৪ ছোটো চামচ অরেঞ্জ কালার, ৩ বড়ো চামচ ফ্রেশ ক্রিম, ১ ছোটো চামচ ধনেগুঁড়ো, ১ ছোটো চামচ জিরেগুঁড়ো, ১ ছোটো চামচ চিনি, নুন স্বাদমতো নেবেন।

সুন্দর করতে সাজাতে যা যা নেবেন: ২টো মিহি করে কাটা কাঁচালংকা, ১ চামচ মাখানি (ঘি দিয়ে খোলায় ভেজে নেওয়া), ১ বড়ো চামচ মাখন, ২ বড়ো চামচ ফ্রেশ ক্রিম, ধনেপাতাকুচি।

প্রস্তুত প্রনালী: রান্নার জন্য অন্যতম টম্যাটো পিউরি এটা আগে থেকেই বানিয়ে রাখুন। এখন মাংস টা ম্যারিনেশন করতে হবে তাই সব উপকরণ একসঙ্গে মেখে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টের মধ্যে চিকেনটা মাখিয়ে ২ ঘন্টা ফ্রিজে রেখে দিন। হয়ে গেলে একটা কড়াইতে মাখন দিয়ে গরম করুন। এবার এতে ম্যারিনেটেড চিকেনটা দিয়ে দিন ও ভালোভাবে কষতে থাকুন। যখন দেখবেন চিকেন সিদ্ধ হয়ে গেছে তখন অন্য একটি সসপ্যানে মাখন গরম করুন। 

এবার এর মধ্যে লংকাগুঁড়ো, ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো, আদাবাটা, নুন ও কাঁচালংকা দিয়ে ভালোভাবে কষতে থাকুন। এর মধ্যে চিকেন তা দিয়ে দিন। তারপর কালার, চিনি ও ক্রিম দিন পরিমান অনুযায়ী। মাংস ভালো ভাবে সেদ্ধ হলে মাখানি দিয়ে একটু নাড়াচাড়া করে নামিয়ে নিন। এবার আপনার পছন্দ মতো ফ্রেশ ক্রিম, কাঁচালংকাকুচি ও ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।