শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি শাহি ফুলকপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১, ২০২২, ১২:০৭ পিএম | আপডেট: জুন ১, ২০২২, ০৬:০৭ পিএম

আজকের স্পেশাল রেসিপি শাহি ফুলকপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি শাহি ফুলকপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

আসলে ফুলকপি একটি শীতকালীন সবজি হলেও, বাজারে এখনো মোটামুটিভাবে মিলছে এই সবজি। তাই আজ আপনাদের জন্য একটি ভিন্ন স্বাদের ফুলকপির রেসিপি নিয়ে চলে এসেছি।

প্রয়োজনীয় উপকরণ: প্রয়োজন অনুযায়ী ফুলকপি নেবেন মাঝারি আকারে পিস করে, ১/২ কাপ কড়াইশুঁটি, ১/২ কাপ পেঁয়াজকুচি, ১/৪ কাপ পেঁয়াজবাটা, ১/২ কাপ টম্যাটো পাল্প, ২ বড়ো চামচ দই ফেটানো, ১ বড়ো চামচ মতো আদা-রসুন পেস্ট, ১/২ ছোটো চামচ হলুদগুঁড়ো, ১/৪ ছোটো চামচ ধনেগুঁড়ো, ১ ছোটো চামচ কাশ্মীরি লংকাগুঁড়ো, কয়েকটি কাজু, ২ বড়ো চামচ দেশি ঘি, ১/২ ছোটো চামচ লংকাগুঁড়ো, ১/২ ছোটো চামচ গরমমশলা, ১ বড়ো চামচ সাদা তেল, অল্প ধনেপাতা সাজানোর জন্য নিয়ে নিতে পারেন, নুন স্বাদমতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী: যেহেতু এটা ফুলকপির মরশুম নয় তাই প্রথমে কপিগুলো ফুটন্ত জলে দিয়ে ১০ মিনিট রাখুন। তারপর জল থেকে তুলে নিয়ে অন্য পাত্রে রাখুন। এবার একইসাথে কড়াইশুঁটিগুলোও ভাপিয়ে নিতে পারেন। কাজু জলে ভিজিয়ে রেখে তারপর দইয়ের সঙ্গে মিক্সিতে সুন্দর করে পেস্ট করে নিন। এবার কড়ায় ঘি দিয়ে কপির টুকরোগুলো দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এখন ননস্টিক কড়ায় বাকি ঘি দিয়ে পেঁয়াজকুচি দিয়ে ভেজে নিন। 

তারপর তার মধ্যে আদা-রসুন পেস্ট দিয়ে কষুন। কষা হয়ে এলে তারপর কাজু পেস্ট, টম্যাটো পিউরি দিয়ে রান্না করুন। মিশ্রণ গাঢ় হয়ে এলে তার মধ্যে বাকি মশলাগুলি দিয়ে দিন। এবার এই মিশ্রনের মধ্যে কপি ও কড়াইশুঁটি দিয়ে কষতে থাকুন। ১/২ কাপ গরম জল ও নুন নিয়ে দিন। এবার পরিমাণমতো। কয়েক মিনিট রান্না হতে দিন মাঝারি আঁচে। হয়ে গেলে উপরে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন সুস্বাদু এই পদটি।