রবিবার, ০২ অক্টোবর, ২০২২

আপনি কি হতাশায় ভুগছেন? এবার ঘরোয়া উপায়েই দূর করুন হতাশা! 

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৩:৪৯ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৩:৫০ পিএম

আপনি কি হতাশায় ভুগছেন? এবার ঘরোয়া উপায়েই দূর করুন হতাশা! 
আপনি কি হতাশায় ভুগছেন? এবার ঘরোয়া উপায়েই দূর করুন হতাশা! / প্রতীকী ছবি

মানুষ মাত্রই চিন্তা, দুশ্চিন্তা ইত্যাদি নানা সমস্যা থাকবেই। এমন কোনও মানুষ নেই যার মধ্যে চিন্তা, দুশ্চিন্তা কিংবা হতাশা নেই। উল্লেখ্য চাওয়া ও পাওয়া এর মধ্যে অমিল হলেই দেখা দেয় হতাশা। যখনই কোনো জিনিস পাওয়ার ইচ্ছা থাকে কিন্তু আমরা তাআ পেতে পারি না তখনই হতাশা দেখা দেয় আমাদের মনে। 

তবে হতাশা, দুশ্চিন্তা এসব সমস্যা থেকে রেহাই পেতে ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন। হতাশা, দুশ্চিন্তা থেকে বের হওয়ার জন্য চিকিৎসকের কাছে গিয়ে কড়া ডোজের ওষুধ খাওয়ার কোনো প্রয়োজন নেই। জেনে নিন কীভাবে ঘরোয়া ভাবেই এসবের থেকে মুক্তি পাবেন। 

উল্লেখ্য ২০১৬ সালে ফাইটোমেডিসিন নামে প্রকাশিত একটি জার্নাল থেকে জানা গেছে- ক্যামোমাইল ফুল মনকে শান্ত রাখে। তবে এই ফুলের বেশকিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে। তাই চিকিৎসকের অমুনতি নিয়ে তবেই খান। 

এছাড়া শরীরচর্চা ও যোগাভ্যাস শরীরের পক্ষে বেশ ভালো, তারসাথে মনও ভাল রাখে। যেকোনো কাজে একাগ্রতা বাড়িয়ে তোলে। এতে পরিশ্রম হয়ে থাকে। আর পরিশ্রমের জেরে মন থেকে দুশ্চিন্তা, হতাশা নিমেছে দূর হয়। 

অন্যদিকে মন শান্ত করতে ল্যাভেন্ডারের গন্ধ সাহায্য করে থাকে। তাই ঘুমানোর সময় বালিশের অপরে ২ ফোঁটা ল্যাভেন্ডালের এসেন্স দিতে পারেন। এছাড়া স্নান করার সময় স্নানের জলে সামান্য ল্যাভেন্ডালের এসেন্স দিতে পারেন। এছাড়া চিকিৎসকের পরামর্শ নিয়ে চায়ের সাথে খেতে পারেন। এতেও মন শান্ত হবে, দুশ্চিন্তা দূর হবে।