বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

রোজ সকালে খালিপেটে খান রসগোল্লা! মিলবে এই সকল রোগ থেকে মুক্তি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ১২:২০ পিএম | আপডেট: জুলাই ৬, ২০২২, ০৬:২০ পিএম

রোজ সকালে খালিপেটে খান রসগোল্লা! মিলবে এই সকল রোগ থেকে মুক্তি
রোজ সকালে খালিপেটে খান রসগোল্লা! মিলবে এই সকল রোগ থেকে মুক্তি

বাঙালির অন্যতম একটি মিষ্টি হল রসগোল্লা। বাড়িতে খাওয়া হয়েই থাকে। এছাড়া অনুষ্ঠানবাড়িতে রসগোল্লার একটা আলাদা কদর থাকে। শুধু স্বাদেই নয় রসগোল্লা স্বাস্থ্যের জন্যই খুবই ভালো একটি খাবার। রসগোল্লা প্রোটিনের একটি চমৎকার উৎস, এটি জন্ডিস আক্রান্তদের জন্য উপকারী খাদ্য হিসেবে পরিলক্ষিত।

রসগোল্লার বিশেষ উপকারিতা হল এতে ল্যাকটোঅ্য়াসিড ও কেসিন প্রচুর পরিমাণে থাকে। যা স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ, রসগোল্লা শরীরের একাধিক সমস্যা থেকে মুক্তি দিতে সক্ষম। গরম রসগোল্লা পেটের রোগের জন্য গুরুত্বপূর্ণ পথ্য, এটি শক্তি বাড়াতে পারে, জন্ডিস কমাতে পারেষ আর চোখ সুস্থ রাখতে রসগোল্লা দারুন কাজ করে।

জন্ডিসের সমস্যা থেকে মুক্তি- জন্ডিস হলে রসগোল্লা উপকারী খাবার, তাই জন্ডিসে আক্রান্ত ব্যক্তি প্রতিদিন একটি করে রসগোল্লা খেতে পারেন, সকালে খেলেই বেশি কাজ দেয়।

চোখের সমস্যায় কার্যকরী- চোখের সমস্যার সমাধানে রসগোল্লা গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়, যাদের চোখ সবসময় হলুদ হয়ে থাকে বা জ্বালা করে বা চুলকায় তারা প্রতিদিন সকালে একটি করে রসগোল্লা খেতে পারেন।

দুর্বলতা দূর করে- শরীরে বল ফিরিয়ে দেয় রসগোল্লা, একটি মাত্র রসগোল্লা শরীরের দূর্বলতা কাটিয়ে দিতে পারে, সেক্ষেত্রে এই মিষ্টি হেলথ টনিক বা হেলথ ড্রিঙ্কসের মত কাজ করে।