রবিবার, ০২ অক্টোবর, ২০২২

ত্বক আরও সুন্দর করে তুলতে রাত্রে ঘুমাতে যাওয়ার আগে করুন এই কাজগুলো

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ১১:৫১ পিএম | আপডেট: আগস্ট ৭, ২০২২, ১১:৫১ পিএম

ত্বক আরও সুন্দর করে তুলতে রাত্রে ঘুমাতে যাওয়ার আগে করুন এই কাজগুলো
ত্বক আরও সুন্দর করে তুলতে রাত্রে ঘুমাতে যাওয়ার আগে করুন এই কাজগুলো

অনেকেই সারাদিন বাইরে কাজ করেন, যে কারণে তাদের ত্বকে ধুলো-ময়লা ইত্যাদি জমা হয়ে যায়। রাত্রে বাড়ি ফেরার পর সারাদিন ত্বকে জমে থাকা ময়লা এবং ব্যবহৃত মেকআপ ত্বকের আরও বেশি ক্ষতি করে ফেলে। এই কারণে রাতে রূপচর্চার একটি গুরুত্বপূর্ণ বিষয়।

অস্বাভাবিক পরিবেশ দূষণের কারণে মুখে যা ধুলাবালি জমা হয় এগুলোকে জমিয়ে রেখে দিলে ত্বকের ভীষণ ক্ষতি হতে পারে। ময়লা তুলে না ফেললে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায় ত্বক স্বাভাবিক ভাবে শ্বাস নিতে পারে না যার ফলে ব্রণ, ব্ল্যাক হেডস হোয়াইট হেডস এবং ত্বকের অন্যান্য সমস্যা দেখা দিতে পারে। রোদ তো বটেই দিনের আলো ত্বকের জন্য অনেক ক্ষতিকর হয়ে দাঁড়ায়। সেই জন্য রাতে ত্বকের পরিচর্যা করলে তা ভালোভাবে কাজ করতে পারে।

ত্বকের ময়লা ঠিকমতো পরিষ্কার করা না হলে ব্রণ হতে পারে। ত্বক হয়ে পড়ে খসখসে রুক্ষ ও মসৃণ। তাই রাতে ঘুমানোর আগে মুখটা পরিষ্কার করে ধুয়ে ঘুমোলে সারারাতের লম্বা সময় একেবারে তরতাজা থাকে। এই গরমে দেহের অতিরিক্ত ঘাম হয় ত্বক তেলতেলে হয়ে পড়ে। এক্ষেত্রে মৃদু সাবান ও জল দিয়ে মুখ ধোয়া খুব ভালো। অবশ্যই শুষ্ক ত্বকে সাবানের বদলে ক্লিনজিং লোশন বা ক্রিম ব্যবহার করা যেতে পারে। পরিষ্কার করার জন্য ব্যবহার করা উচিত ভিজে তুলো।