বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

ত্বকের যে কোনো সমস্যায় ব্যাবহার করুন মুসুর ডাল, জেনে নিন এর উপকারিতাগুলি সম্পর্কে

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৭, ২০২২, ০৫:২৪ পিএম | আপডেট: জুন ১৭, ২০২২, ১১:২৪ পিএম

ত্বকের যে কোনো সমস্যায় ব্যাবহার করুন মুসুর ডাল, জেনে নিন এর উপকারিতাগুলি সম্পর্কে
ত্বকের যে কোনো সমস্যায় ব্যাবহার করুন মুসুর ডাল, জেনে নিন এর উপকারিতাগুলি সম্পর্কে

মুসুর ডালে থাকে প্রচুর পরিমাণে ফাইবার আর প্রোটিন। খেতে যেমন অত্যন্ত উপকারী তেমনই ত্বকের জন্যও বিশেষ কাজে লাগে এটা। ফেসপ্যাকের হিসেবে ব্যাবহার করলে তা ত্বকে প্রবেশ করে এবং ত্বকের কোষগুলি সজীব রাখে। সপ্তাহে দুই থেকে তিন বার এই প্যাক ব্যবহার করতে পারলে ত্বক অনেক বেশি টানটান হয় এবং বলিরেখা কমে আসে।

অনেক সময় দেখা যায় স্কিন টোনের সামঞ্জস্য হারিয়ে যাচ্ছে। দাগছোপ বা ডার্ক স্পট ফুটে ওঠে স্কিনে। আবার মুখের রঙের সঙ্গে হাত পায়ের রং ম্যাচ করে না এরকম তো বহু মানুষের দেখা যায়। এক্ষেত্রে মুসুর ডালের সঙ্গে গোলাপ জল আর হলুদ মিশিয়ে প্যাক তৈরি করে লাগালে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। এই তিনটি উপাদানের একসাথে থাকলে তা দাগছোপ দূর করে এবং ত্বক অনেক বেশি উজ্জ্বল করে তোলে।

বাইরে বেরিয়ে যদি রোদে পুড়ে ট্যানড হয়ে যান বা রোদ লেগে ত্বকের অবস্থা খুব খারাপ হয়ে দাঁড়ায়। কোথাও সাদা আবার কোথাও কালো ছোপ দেখা দেয় সেক্ষেত্রে সাহায্য নিন মুসুর ডালের। এতে আছে ভিটামিন বি ১, ভিটামিন কে আর ভিটামিন এ। এই ভিটামিনগুলো ত্বকের ট্যান রিমুভ করবে তার সঙ্গে ত্বকে পুষ্টিও যোগায়। মুসুর ডালের সঙ্গে একটু টমেটো মিশিয়ে ত্বকে লাগালে দূর হবে ট্যান এর সমস্যাও।

যে সমস্ত মানুষের ত্বক শুষ্ক, তাঁদের জন্য বিশেষ উপকারী এই মুসুর ডাল। অনেকে মনে করেন ডাল ত্বক আরও শুষ্ক করে দেয়। আসলে কিন্তু বিষয়টি একদমই তা নয়। দুধের সঙ্গে মুসুর ডাল বাটা মিশিয়ে যদি প্রতিদিন মাখেন তাহলে শুষ্ক ত্বকের সমস্যা অনেকটাই দূর হবে। শুধু তাই নয় ত্বক হবে আগের চেয়ে অনেক বেশি নরম ও মসৃন।