শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আয়ুর্বেদিক মতে ঘি দিয়েই করুন রূপচর্চা, ফিরবে ত্বকের জেল্লা

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৬, ২০২২, ০৫:১৪ পিএম | আপডেট: জুন ১৬, ২০২২, ১১:১৪ পিএম

আয়ুর্বেদিক মতে ঘি দিয়েই করুন রূপচর্চা, ফিরবে ত্বকের জেল্লা
আয়ুর্বেদিক মতে ঘি দিয়েই করুন রূপচর্চা, ফিরবে ত্বকের জেল্লা

ঘি যে শুধু ত্বকের ময়শ্চার লেভেল বজায় রাখে তাই নয়, প্রাকৃতিক অ্যান্টি-এজিং উপাদান হিসেবেও এটি খুবই কার্যকরী। মুখে সূক্ষ্ম রেখা দেখা দিলে স্মাইল লাইন ফুটে উঠলে ব্যাবহার করতে পারেন ঘিম অকালে মুখে বলিরেখা বা সূক্ষ্ম রেখা পড়তে শুরু করলে ঘি মাখতে পারেন, অনেক উপকার পাবেন।

চোখের নিচের অংশে ত্বক অল্প ঘি আন্ডার আই ক্রিমের মতো রোজ রাতে ঘুমোনোর আগে মেখে নিন। কালো দাগ ছোপ দূর হবে। আপনার যদি ঠোঁট ফাটার সমস্যা থাকে তাহলে ঘি দিয়ে লিপ বামের মতো মেখে নিতে পারেন ঠোঁটে। শুষ্ক, নিষ্প্রাণ ত্বকেও প্রাণসঞ্চার করতে সাহায্য করে ঘি।

বহুদিন আগে থেকেই এক বিশেষ আয়ুর্বেদিক পদ্ধতিতে ঘিয়ের সঙ্গে জল মিশ্রণ করে তার ঘনত্ব কমিয়ে নেওয়া হয়, যা ফেসপ্যাক রূপে কাজ করে। তারপর এটি মুখে মাখলে ত্বকের জৌলুস ফিরবে খুব তাড়াতাড়ি। মুখে এই ঘি এর প্যাক লাগিয়ে খুব ভালো করে মাসাজ করুন, তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলবেন। তফাৎ আপনার চোখে পড়বে।

ত্বকের উজ্জ্বলতা যদি বাড়িয়ে তুলতে চান তাহলে ঘি দিয়ে তৈরি ফেস প্যাক লাগিয়ে দেখুন। এই ফেস প্যাক বানাতে লাগবে পরিমাণমতো বেসন আর ঘি আর জল একই অনুপাতে। তিনটি উপাদান একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন, তারপর মুখে আর গলায় লাগিয়ে মিনিট পনেরো রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।