শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি সর্ষে ইলিশ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ১২:২৫ পিএম | আপডেট: জুলাই ২৯, ২০২২, ০৬:২৫ পিএম

আজকের স্পেশাল রেসিপি সর্ষে ইলিশ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি সর্ষে ইলিশ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

চলছে বর্ষাকাল, অর্থাৎ ভরপুর ইলিশের মরশুম। এই সময়ে প্রত্যেক বাড়িতেই নানান ধরণের ইলিশের পদ রান্না হয়ে থাকে। তবে আজ আপনাদের জন্য একটি দারুন স্বাদের ইলিশের রেসিপি নিয়ে হাজির হয়েছি। দেখে নিন-

প্রয়োজনীয় উপকরণ: ইলিশ মাছের টুকরো ৮-১০পিস, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, লঙ্কা বাটা ১/২ চা চামচ, সরষে বাটা ৩ টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ ৪ টি কুচি করা, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, কাঁচালঙ্কা ৫ থেকে ৬ টি, লবণ পরিমাণমতো, সরষের তেল পরিমাণমতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: রান্না শুরুর আগে ইলিশ মাছের পিস গুলো ভালো করে ধুয়ে অল্প লবণ হলুদ মাখিয়ে রাখুন। তারপর একটি কড়াইতে তেল দিন, তেল গরম হয়ে উঠলে কাঁচালঙ্কা দিয়ে তারপর পেয়াজ দিয়ে অল্প নাড়াচাড়া করে আদা বাটা, রসুন বাটা ,হলুদ গুঁড়ো, লঙ্কা বাটা ও পোস্ত বাটা দিয়ে ভালো করে কষে নিন।

এরপর অন্য একটি কড়াইতে তেল দিয়ে ইলিশ মাছের পিস গুলো অল্প করে ভেজে নিন। এরপর ওই তেলে আগে কষানো মশলা দিয়ে অল্প আঁচে সামান্য নাড়াচাড়া করে সরষে বাটা অল্প জলে গুলে কড়াইতে দিয়ে দিন। এবং লবণ পরিমাণমতো দিয়ে হালকা আঁচে রান্না করুন। রান্নাটি মাখা মাখা হলে উপর থেকে অল্প সরষের তেল ছড়িয়ে নামিয়ে নিন। ব্যাস সর্ষে ইলিশ রেডি, এবার গরম গরম পরিবেশন করুন।