মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

এবার রেস্তোরাঁর স্টাইলে মটন কারি বানিয়ে নিন নিজের হেঁসেলে, শিখে নিন সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মার্চ ৩১, ২০২২, ১২:৪২ পিএম | আপডেট: মার্চ ৩১, ২০২২, ০৬:৪২ পিএম

এবার রেস্তোরাঁর স্টাইলে মটন কারি বানিয়ে নিন নিজের হেঁসেলে, শিখে নিন সহজ রেসিপি
এবার রেস্তোরাঁর স্টাইলে মটন কারি বানিয়ে নিন নিজের হেঁসেলে, শিখে নিন সহজ রেসিপি

আমরা বাঙালিরা একটু ভোজনরসিক তো বটে। আর ভোজনে যদি থাকে খাসির মাংস তাহলে তো আর কথাই নেই। আজ রইলো রেস্তোরাঁর স্টাইলে মটন কারি রেসিপি। চলুন রেসিপি টা একবার দেখে নেওয়া যাক। 

মটন কারি তৈরি করতে যা যা লাগবে - ১ কেজি খাসির মাংস, ৩ টেবিলচামচ ঘি, ৩  টেবিলচামচ তেল, ৪ টেবিলচামচ আদা, রসুন ও -কাঁচালঙ্কা বাটা, ২ টেবিলচামচ ধনেগুঁড়ো, ২ চাচামচ কাশ্মিরি লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ হলুদগুঁড়ো ও জিরেগুঁড়ো, ১ কাপ টক  দই ফেটিয়ে নিন, ১ টেবিলচামচ ময়দা, স্বাদ মত নুন, ২-৩ ফোঁটা কেওড়ার জল এবং ১০-১২ সুতো জাফরান (২টেবিলচামচ উষ্ণ জলে ভিজিয়ে নিতে হবে), ১ কাপ লাল করে ভাজা পেঁয়াজ, ১ কাপ টোম্যাটো পেস্ট। 

এবার কিছু জিনিস শুকনো খোলাই ভেজে পেস্ট করতে হবে। এই পেস্ট তৈরি করতে যা যা লাগবে - ৫-৬ টি লবঙ্গ, ১ ইঞ্চি লম্বা দারুচিনি ৬-৭ টি গোটা গোলমরিচ, ৪-৫ টি ছোট এলাচ, ২ টি বড়ো এলাচ, ১০-১২ টি কাজুবাদাম। 

রন্ধন পদ্ধতি: প্রথমেই  একটি প্রেশার কুকারে ঘি আর তেল দিয়ে গরম করতে হবে। তার মধ্যে মটন দিয়ে দিয়ে ১০ মিনিট ভাজতে হবে। তারপর তারমধ্যে পেস্ট করা মশলা, আদা-রসুন-কাঁচালঙ্কা বাটা, টোম্যাটো পেস্ট দিয়ে কষতে হবে। এরপর ফেটানো দই, ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদগুঁড়ো ও স্বাদ মত নুন দিয়ে খুব ভালো করে কষে নিতে হবে। ১০ মিনিট পর দু’ কাপ গরম জল দিয়ে কুকার এর ঢাকা বন্ধ করে দিতে হবে। মাটন সেদ্ধ করার মত সিটি দিয়ে কুকার নামিয়ে তাতে জাফরান ভেজানো জল ও কেওড়া জল দিয়ে দিতে হবে। তাহলেই রেডি রেস্তোরাঁর স্টাইলে মটন কারি।