শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বানিয়ে ফেলুন মুখরোচক আলুকাবলি, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৪, ২০২২, ০৯:২৬ পিএম | আপডেট: জুন ১৫, ২০২২, ০৩:২৬ এএম

বানিয়ে ফেলুন মুখরোচক আলুকাবলি, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
বানিয়ে ফেলুন মুখরোচক আলুকাবলি, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

বাচ্চা থেকে বড় সকলেই মুখরোচক খাবার খেতে ভালোবাসেন। আলুকাবলিও তার মধ্যে অন্যতম একটি খাবার। টক ঝাল এই খাবারটি বানিয়ে ফেলুন খুব সহজে বাড়িতে। যার স্বাদ হবে দোকানের থেকেও ভালো। আর বাড়িতে বানানোর কারণে হবে স্বাস্থ্যকরও। দেখে নিন পদ্ধতি-

প্রয়োজনীয় উপকরণ: ৫/৬ মিডিয়াম সাইজের আলু, কাপ ভেজানো ছোলা, টা শসা কুচি করে কাটা, ১ টা পেঁয়াজ কুঁচোনো, ১/২ কাপ ভাজা বাদাম, ১ টা লেবু ৪ যে কাঁচা লঙ্কা কুচনো, ৪ টেবিল চামচ তেঁতুলের টক শাঁস, ! চা চামচ ভাজা মসলা, ১ চা চামচ বিটনুন, ১ চা চামচ সাদা নুন, ১ মুঠো ধনে পাতা কুঁচো, টেবিল চামচ ঝুড়ি ভাজা, ১ চা চামচ আমচুর পাউডার।

প্রস্তুত প্রনালী: প্রথমে তেঁতুলগুলো জলে ভিজিয়ে তার থেকে টক শাঁসটা বের করে নিতে হবে। এবার চিনে বাদম শুকনো খোলায় ভেজে নিতে হবে। পিয়াজ আর শসা গুলো কুঁচিয়ে নেবেন। ২ চা চামচ গোটা ধনে ১ চা চামচ গোটা জিরে ১/২ চা চামচ মেথি ২ টো শুকনো লঙ্কা শুকনো খোলায় ভেজে নিয়ে গুড়িয়ে নিতে হবে।

গুঁড়ো ভাজা মসলা বিট নুন আমচুুর একসাথে ভালো করে মিশিয়ে মসলাটা করে নেবেন। ভিজে ছোলাগুলো সেদ্ধ করে নিতে হবে। এবারে আলুর উপর ছোলা শসা পিয়াজ বাদাম তারপর ভাজা মসলা তেতুলের গোলা স্বাদ মতো নুন লেবুর রস দিয়ে দিন। তারপর ভালো করে মিশিয়ে উপর থেকে ঝুড়ি ভাজা ধনেপাতা ছড়িয়ে পরিবেশন করুন টক ঝাল এই রেসিপিটি।