শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বর্ষায় পেটের সমস্যা হচ্ছে? সুস্থ্য থাকতে মেনে চলুন এই নিয়মগুলি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১২, ২০২২, ০৬:১৯ পিএম | আপডেট: আগস্ট ১৩, ২০২২, ১২:১৯ এএম

বর্ষায় পেটের সমস্যা হচ্ছে? সুস্থ্য থাকতে মেনে চলুন এই নিয়মগুলি
বর্ষায় পেটের সমস্যা হচ্ছে? সুস্থ্য থাকতে মেনে চলুন এই নিয়মগুলি

উদ্ভিজ্জ খাবার বেশি করে খান: পেটের সমস্যা দেখা দেয় দুধ থেকে। তার বিকল্প হিসাবে সয়া এবং আমন্ড মিল্ক খেতে পারেন। এই খাবার গুলো ল্যাকটোজ-মুক্ত। এছাড়া ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এতে কোলেস্টেরল এর পরিমাণ কম এবং মনো এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে রয়েছে। সয়া বা আমন্ড মিল্ক হজম করা সহজ এবং শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে, বিশেষ করে এই আবহাওয়ায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান: হলুদ, কালো মরিচ, রসুন এবং আদা হল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী উপাদান। এগুলি খাবারে রাখতে পারেন। এগুলির প্রদাহ থেকে মুক্তি দেয়, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য তে পরিপূর্ণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এগুলি খেলে। দুধের সঙ্গে মিশিয়ে হলুদ খেতে পারেন। তবে তার চেয়েও ভালো হয় সয়া বা আমন্ড মিল্কের সঙ্গে মিশিয়ে খেলে।

মরশুমী ফল খান: পেট ভালো রাখতে মরশুমের ফল অবশ্যই খাওয়া উচিত। ভিটামিন সি সমৃদ্ধ ফল যেমন আপেল, বিটরুট, নাশপাতি, জাম, চেরি, ডালিম এবং লিচু খেতে পারেন। সয়া বা আমন্ড মিল্কের সঙ্গে স্মুদি বানিয়ে নিতে পারেন। যাঁরা শুধু নিরামিষ খান, তাঁদের জন্য খুবই উপকারী।

ভারী খাবার বর্জন করুন: বর্ষাকালে ভারী খাবার এড়িয়ে চলুন। সামুদ্রিক খাবার এবং তৈলাক্ত খাবার হজম হতে সময় নেয় এবং আপনার অন্ত্রে প্রভাব ফেলে। ল্যাকটোজ অসহিষ্ণুতায় আক্রান্ত ব্যক্তিদের জন্য দুধ হজম করাও কঠিন হতে পারে। সেই ক্ষেত্রে, আপনি মিল্কশেক, পাস্তা সস এবং চা বা কফ দুধ ছাড়াই খাবেন।