শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বানিয়ে ফেলুন সুস্বাদু কুকিজ, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২২, ১২:৪৩ পিএম | আপডেট: ডিসেম্বর ২৬, ২০২২, ০৬:৪৩ পিএম

বানিয়ে ফেলুন সুস্বাদু কুকিজ, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
বানিয়ে ফেলুন সুস্বাদু কুকিজ, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: ময়দা - ৩ কাপ, মাখন (গলানো) - ১ কাপ,  চিনি - ১ কাপ, ডিম - ২ টা, লবণ - স্বাদ মতো, বেকিং সোডা - ১/২ চা চামচ, ভ্যানিলা এসেন্স - ১ চা চামচ, কাজু ও পেস্তা - কুঁচো করা।

প্রস্তুত প্রনালী: প্রথমে ময়দা চেলে তার সঙ্গে পরিমাণ মতো নুন মিশিয়ে নিন। এবার ময়দার সঙ্গে গলানো মাখন ও চিনি খুব ভাল করে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণে ভ্যানিলা এসেন্স যোগ করে ভাল করে মিশিয়ে নিন। ময়দা মিহি করে মেখে দু‍‍`ভাগে ভাগ করুন। পাতলা কাপড় দিয়ে জড়িয়ে সেটি এক ঘন্টা ফ্রিজে রাখুন। এক ঘন্টা পর মাখা ময়দা থেকে ফ্রিজ থেকে বের করে ছোট ছোট লেচি কেটে প্রায় ১ সেমি পুরু করে বেলে নিন। এবার পছন্দ মতো আকারের কুকি কাটার দিয়ে কেটে আপনার পছন্দ মতো কুকির আকার দিন।

চাইলে হাত দিয়েও আকার দিতে পারেন। কাজু বাদাম, পেস্তার কুঁচি কুকিগুলির ওপর সাজিয়ে দিন। এই বাদামগুলি ছাড়াও ইচ্ছে হলে আপনার পছন্দ মতো ড্রাই ফ্রুটও দিতে পারেন। এমনকি আপনার পছন্দ মতো জেলি, চকলেট চিপসের মতো উপকরণও দিতে পারেন। কুকিগুলিকে একটি বেকিং শিটের উপর সারি করে একটু দূরে দূরে সাজিয়ে ফ্রিজে রেখে দিন ১৫ মিনিট।

এর ফলে আপনার কুকির আকার ঠিক থাকবে এবং চারদিকে ছড়িয়ে পরবে না। মাইক্রোভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রি হিট করে নিন। প্রি হিট করা ওভেনে ঠাণ্ডা কুকিগুলি দিয়ে বেক করুন ৮-১০ মিনিট। কুকির সাইডগুলি বাদামী হয়ে এলে কুকি ওভেন থেকে বের করে ফেলুন।এবার ওভেন থেকে বের করে বেকিং শিটেই কুকিগুলি ঠাণ্ডা করুন।