শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

দোকান থেকে যে ঘি কিনছেন তা খাঁটি কিনা বুঝবেন কিভাবে? জানুন সেই পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ১১:৫০ এএম | আপডেট: আগস্ট ১১, ২০২২, ০৫:৫০ পিএম

দোকান থেকে যে ঘি কিনছেন তা খাঁটি কিনা বুঝবেন কিভাবে? জানুন সেই পদ্ধতি
দোকান থেকে যে ঘি কিনছেন তা খাঁটি কিনা বুঝবেন কিভাবে? জানুন সেই পদ্ধতি

বেশিরভাগ মানুষই তো বাড়ীতে ঘি বানাতে পারেন না, তাই তারা বাজার থেকে কিনে আনেন। তবে কেনা ঘি সব সময় খাঁটি হয় না। সেই কেনা ঘি তে ‘খাঁটি’ শব্দটা হয়ত লেখা থাকে কিন্তু তা আসলে কতটা সত্য তা কেউই জানেন না।  বাজারে ঘি বলে যেগুলি বিক্রি হয়, তার মধ্যে প্রচুর পরিমাণে সাধারণ বনস্পতি ও পাম তেল মেশানো থাকে। 

সুগন্ধ থাকার জন্য কিছুটা ঘি মেশানো হয়। অনেক সময় ভেজালের পরিমাণ এতই বেশি হয়ে যায় যে এক কেজির মধ্যে ৬০০ গ্রাম ডালডা আর ৩০০ গ্রাম পাম তেল থাকে। তার মধ্যে বাকি মাত্র ১০০ গ্রাম খাঁটি ঘি হয়তো থাকে। এর সঙ্গে অনেক সময়ে এমন রং ব্যবহার করা হয় যা আদৌ ভোজ্য নয়। ঘিয়ের মধ্যে দানা তৈরি করার জন্যও অনেক ভেজাল মেশানো হয়।

তাই আজ আপনাদের জন্য রইল ঘি চেনার পদ্ধতি। খাঁটি ঘি চেনার সবচেয়ে সহজ উপায় হল হাতের তালুতে কিছুটা পরিমাণ ঘি ন্যে নিন। যদি সেটি শরীরের তাপে গলে যায় তাহলে বুঝতে হবে সেটি বিশুদ্ধ ঘি। এছাড়া উনুনের সামনে রেখেও গলাতে পারেন। সেই সময়ে যদি দেখেন ঘি গলতে সময় নিচ্ছে এবং হলুদ রং হয়ে যাচ্ছে তবে তা মোটেও খাঁটি ঘি নয়।

এ ছাড়াও আরও একটি সহজ পদ্ধতি জেনে নিন। একটি পাত্রে গরম জল করে তার মধ্যে ঘিয়ের শিশি হাল্কাভাবে বসিয়ে দিন। দেখবেন ভিতরের ঘি গলে যাবে। এর পরে সেটি ফ্রিজে রেখে দিন। যদি দেখেন গোটা শিশিতে একই রঙের জমাট বাধা ঘি তবে সেটা খাঁটি। কিন্তু ভেজাল থাকলে আলাদা আলাদা তেলের আলাদা আলাদা স্তর দেখা যাবে এবং রঙও আলাদা আলাদা হবে।