শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি রেস্তোরাঁর স্টাইলে ডাব চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ১২:২৩ পিএম | আপডেট: এপ্রিল ৫, ২০২২, ০৬:২৩ পিএম

আজকের স্পেশাল রেসিপি রেস্তোরাঁর স্টাইলে ডাব চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি রেস্তোরাঁর স্টাইলে ডাব চিংড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

চিংড়ির অনেক পদ আপনারা বানিয়ে খেয়েছেন। কিন্তু বাড়িতে বানানো ডাভ চিংড়ি আর রেস্টুরেন্টে বানানো দুটোর মধ্যে অনেক স্বাদের পার্থক্য লক্ষ্য করা যায়। তবে আজ আপনারা এই রেসিপিটি দেখে বানালে বাড়ির তরকারিও হয়ে উঠবে রেস্টুরেন্টের মতো সুস্বাদু। নিজের রান্নাঘরেই তৈরি করে নিন ডাব চিংড়ি। কীভাবে তৈরি করবেন সুস্বাদু ডাব চিংড়ি রইলো রেসিপি। 

ডাব চিংড়ি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরন - বড়ো আকারের চিংড়িমাছ ৫ টি, ১ টি কচি ডাবের শাঁস ডাবের জল দিয়ে বেটে নিতে হবে,  ½ কাপ নারকেলের দুধ, ½ কাপ পেঁয়াজ বাটা, 2 টেবিলচামচ সরষের তেল, ১ টেবিলচামচ আদা-রসুনবাটা, ১ চাচামচ গরমমশলার গুঁড়ো, ১ চাচামচ চিনি, পরিমাণ মত নুন। এছাড়া লাগবে ঘি ও ½ কাপ গরম হল।

প্রস্তুত প্রণালী - প্রথমেই কড়াই গরম করে তাতে তেল দিন। তেল গরম হলে এলে পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে ভাজুন। এরপর তাতে চিংড়ি মাছ দিয়ে ভালো করে কষুন। চিংড়ি মাছ একটু লালচে হয়ে এলে তাতে আদা - রসুন বাটা, গরম মশলা, চিনি ও নুন দিয়ে ভালো করে কষতে থাকুন। এরপর এতে নারকেলের দুধ ও গরমজল দিয়ে দিন। তারপর রান্না টি ৬-৭ মিনিট ফোটার পর জল কমে এলে তাতে ডাবের শাঁস বাটা টা দিয়ে দিন। 

এবার রান্না টা ভালো করে একবার ফুটিয়ে নিয়ে তাতে সামান্য গরম মশলা ও ঘি দিয়ে নামিয়ে নিন। এরপর পুরো রান্না টি নারকেলের খোলার মধ্যে ঢেলে দিন ( প্রথমেই ডাবের খোলা টি বড় মুখ করে কেটে নিতে হবে এবং ডাবের খোলার নিচের দিক টা এমন ভাবে কেটে রাখতে হবে যাতে সেটা বসানো যায়)। এবং গরম গরম পরিবেশন করুন।