শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

আজকের স্পেশাল রেসিপি ঢেঁড়স চিংড়ির পদ, কিভাবে তৈরি করবেন? রইল রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০২:২৫ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০২:২৫ পিএম

আজকের স্পেশাল রেসিপি ঢেঁড়স চিংড়ির পদ, কিভাবে তৈরি করবেন? রইল রেসিপি
আজকের স্পেশাল রেসিপি ঢেঁড়স চিংড়ির পদ, কিভাবে তৈরি করবেন? রইল রেসিপি

বাঙালির পেটে মাছ পড়লে আর কি চায়। আমাদের প্রিয় মাছ তা বলাই বাহুল্য। আর যদি হয় চিংড়ি মাছ তাহলে তো কথায় নেই। চিংড়ি যে মাছ নয় জলের পোকা তা আমরা ছোটোবেলা থেকেই পড়েছি। তবে আমরা সেই চিংড়ি মাছ বলেই সম্বোধন করেই থাকি। চিংড়ি মাছ খেতে দারুন স্বাদ। 

আমার চিংড়ি মাছ দিয়ে নানা রকমের পদ তৈরি করে থাকি। যেমন- চিংড়ি মালাইকারী, লাউ চিংড়ি, পটল চিংড়ি, ঝিঙে –কচু-চিংড়ি, চিংড়ি আমড়া দিয়ে টক আরও নানা পদ রান্না করে থাকি আমরা। তবে আজ চিংড়ি এর অন্য একটি পদ রান্না করব আমরা। আজকের স্পেশাল পদ ঢেঁড়স চিংড়ি। কিভাবে তৈরি করবেন চলুন দেখে নেওয়া যাক রেসিপি।  

ঢেঁড়স চিংড়ি তৈরি করতে যা যা লাগবে – ঢেঁড়স, চিংড়ি মাছ, আলু, আদা-ঝিরে বাটা, পেঁয়াজ কুচি, লঙ্কার গুঁড়ো, সামান্য হলুদ, স্বাদমতো নুন ও চিনি, সর্ষের তেল, পরিমানমতো জল। 

রন্ধন প্রণালী – প্রথমে ঢেঁড়স ও আলু কেটে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে একে কে চিংড়ি, আলু ও ঢেঁড়স নুন-হলুদ মাখিয়ে ভেজে নিতে হবে। এবার কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিন। হালকা করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে আদা-ঝিরে বাটা দিয়ে দিন।

এবার ভালো করে মশলা কষুন। মশলা কষতে কষতে লঙ্কার গুঁড়ো, নুন, হলুদ, চিনি দিয়ে ভালো করে কষুন। কষা হয়ে এলে ভেজে রাখা চিংড়ি মাছ ও আলু দিয়ে দিন। এবার ভালো করে মশলা এর সাথে মাখিয়ে জল দিয়ে ঢাকা দিয়ে দিন। কিছুক্ষন ঢাকা খুলে দেখুন আলু সেদ্ধ হয়েছে কি না। আলু সেদ্ধ হয়ে এলে ভেজে রাখা ঢেঁড়স দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। তারপর জল শুকনো করে স্বাদ দেখে নামিয়ে নিন।