শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

আজকের স্পেশাল রেসিপি কাশ্মীরি পোলাও! দেখে নিন সহজ রেসিপিটি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৩:৩৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৩:৩৪ পিএম

আজকের স্পেশাল রেসিপি কাশ্মীরি পোলাও! দেখে নিন সহজ রেসিপিটি
আজকের স্পেশাল রেসিপি কাশ্মীরি পোলাও! দেখে নিন সহজ রেসিপিটি

আমারা পোলাও তো খেয়েছি প্রায় সকলেই। নানা রকমের পোলাও হয়ে থাকে আমাদের বাড়ির হেঁশেলে। যেমন- ফ্রায়েড রাইস, বাসন্তী পোলাও, নবরত্ন পোলাও, পনির পোলাও ইত্যাদি নানা পোলাও এর পদ আমরা বাড়িতে রান্না করে থাকি কিংবা অনেক সময় নানান অনুষ্ঠানেও খেয়ে থাকি। 

পোলাও প্রায় আমরা সকলেই পছন্দ করে থাকি। তাই পুজোর সময় একটা দিন বাড়িতে পোলাও রান্না তো করাই চায়। তবে এবার বাড়িতে তৈরি করুন অন্যরকম পোলাও এর পদ। তা হল কাশ্মীরি পোলাও। কিভাবে তৈরি করবেন? চলুন দেখে নেওয়া যাক সহজ রেসিপিটি.. 

কাশ্মীরি পোলাও তৈরি করতে যা যা লাগবে - ২৫০ গ্রাম বাসমতি চাল, অল্প করে গাজর, বিনস কুচি, মটরশুঁটি, ১০০ গ্রাম টুকরো করা পনির, কাজুবাদাম, কিশমিশ, পেস্তা কুচি, ২ কাপ দুধ, এক চিমটে কেশর, হাফ কাপ ফ্রেশ ক্রিম, গোটা গরম মশলা, তেজপাতা, স্বাদমতো চিনি ও নুন, পরিমানমতো ঘি ও তেল। 

রন্ধন প্রণালী – চাল ভালো করে ধুয়ে রাখুন। এরপর একটি পাত্রে দুধ, চিনি, কেশর, ফ্রেশ ক্রিম মিক্স করে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম করে পনির, গাজর, বিনস, মটরশুঁটি হালকা ভেজে নিন। অন্যদিকে ভাত পোলাও এর জন্য সেদ্ধ করে রেখে দিন। সেদ্ধ করার সময় অল্প ঘি, গোটা গরম মশলা, নুন ও সামান্য চিনি জলে দিয়ে দেবেন। ভাত হয়ে এলে ফ্যান ঝরিয়ে নিয়ে হাওয়াতে মেলে রাখুন।

অন্যদিকে কড়াইয়ে পরিমাণ মতো ঘি দিয়ে তেজপাতা ও গোটা গরম মশলা ফোড়ন দিন। তারপর ভাত দিয়ে ভালো করে ভাজুন। এরপর একে একে ভেজে রাখা পনির, গাজর, বিনস, মটরশুঁটি দিয়ে দিন। কাজুবাদাম ও কিশকিশগুলিও দিয়ে দিন। হালকা হাতে নাড়াচাড়া করুন, যাতে চালনা ভেঙে যায়। প্রয়োজনে নুন, চিনি দিন। সব শেষে দুধ, চিনি, কেশর, ফ্রেশ ক্রিম মিক্স ছড়িয়ে নামিয়ে নিন। তাহলেই রেডি আজকের স্পেশাল রেসিপি কাশ্মীরি পোলাও।