শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

আজ রইল সুস্বাদু ও গুণে ভরা মোচার ভর্তার রেসিপি, চটজলদি দেখে আজই তৈরি করুন

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১১:১১ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১১:১১ এএম

আজ রইল সুস্বাদু ও গুণে ভরা মোচার ভর্তার রেসিপি, চটজলদি দেখে আজই তৈরি করুন
আজ রইল সুস্বাদু ও গুণে ভরা মোচার ভর্তার রেসিপি, চটজলদি দেখে আজই তৈরি করুন

আমরা তো নানা রকমের ভর্তা খেয়ে থাকি। যেমন- বেগুন ভর্তা, সিম ভর্তা, মুসুর ডালের ভর্তা সহ আরও অনেক রকমের ভর্তা হয়ে থাকে। গরম ভাতের সাথে ভর্তা এর কোনো রকম তুলনা হয় না। জাস্ট জমে যায়।

অনেকেই আছেন যারা ভর্তা খেতে খুবই ভালোবাসেন। নিত্য নতুন ভর্তার নানা রেসিপি বের করে রান্না করেন অনেকেই। আর যেকোনো ভর্তাই খুব সহজে আর চটজলদি তৈরি করা যায় বলা চলে। তবে ভর্তা প্রেমীদের জন্য আজ রইলো অন্য একটি ভর্তার রেসিপি। আজ রইলো মোচার ভর্তার সহজ রেসিপি। চলুন একনজরে দেখে নিই সহজ রেসিপিটি…  

মোচার ভর্তা তৈরি করতে যা যা লাগবে – ১ কাপ কলার মোচা (মোচা কুচি করে সেদ্ধ করে রাখতে হবে), হাফ চা চামচ আদা পেস্ট, চা চামচ রসুন পেস্ট, ১ টেবিল চামচ গরম মশলার গুঁড়ো, ১ কাপ পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ জিরার গুঁড়ো, ১ চা চামচ ধনিয়া গুঁড়ো, ১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো, ৫-৬ টি চার-পাঁচটি কাঁচালঙ্কা, স্বাদমতো নুন, সামান্য হলুদ, সামান্য পরিমাণ এলাচ, দুটি তেজপাতা, ২ টেবিল চামচ ঘি, পরিমাণমতো তেল ও জল। 

রন্ধন প্রণালী – প্রথমে কড়াইয়ে তেল গরম করে তেজপাতা ও এলাচ দিয়ে নাড়াচাড়া করুন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে সেদ্ধ করে রাখা মোচা কুচি দিয়ে দিন। ভালো করে ভাজুন। এবার আদা-রসুন বাটা দিয়ে ভালো করে কষুন। 

তারপর একে একে গরম মশলার গুঁড়ো, জিরার গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, হলুদ, নুন, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। মশলার সাথে মোচা ভালো করে মোচা মিশিয়ে নিন। মোচা ভালো করে সেদ্ধ হয়ে এলে ঘি ও কাঁচা লঙ্কা ছড়িয়ে নামিয়ে নিন। তাহলেই রেডি আজকের স্পেশাল রেসিপি মোচার ভর্তা।