বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মুগ ডাল দিয়ে চাল কুমড়োর ডালনা, কিভাবে তৈরি করবেন? রইল রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ১০:৫৮ এএম | আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৪:৫৮ পিএম

আজকের স্পেশাল রেসিপি মুগ ডাল দিয়ে চাল কুমড়োর ডালনা, কিভাবে তৈরি করবেন? রইল রেসিপি
আজকের স্পেশাল রেসিপি মুগ ডাল দিয়ে চাল কুমড়োর ডালনা, কিভাবে তৈরি করবেন? রইল রেসিপি

মহালয়া পার করে আমরা অধীর আগ্রহে বসে আছি পুজোর দিনগুলোর জন্য। তবে মহালয়া পেরলেই পুজো প্রায় শুরু হয়ে যায় বললেই চলে। কারণ ইতিমধ্যেই অনেক বড় বড় মন্ডপ উদ্বোধন হয়ে গেছে, আর জনসমাগমও শুরু হয়ে গেছে। তবে পুজোর কথা উঠলে একটু খাওয়া দাওয়ার কথা তো তুলতেই হবে। 

পুজো মানেই ঘোরাঘুরি, আড্ডা আর জমিয়ে খাওয়া দাওয়া। পুজোর কটা দিন ভিন্ন পদ তো রান্না করে খেতেই হবে। এক-দুদিন বাইরে খাওয়া-দাওয়া করলেও বাকি দিনগুলো বাড়িতে জমিয়ে রান্না করে খাওয়ার মজায় আলাদা। তাই আজকের স্পেশাল রেসিপি মুগ ডাল দিয়ে চাল কুমড়োর ডালনা। কিভাবে তৈরি করবেন? চলুন একনজরে দেখে নেওয়া যাক রেসিপিটি..  

মুগ ডাল দিয়ে চাল কুমড়োর ডালনা তৈরি করতে যা যা লাগবে – হাফ কাপ মুগডাল (কুকারে ভেজে ১-২ টো সিটি দিয়ে হালকা সেদ্ধ করে রাখতে হবে), ১ কাপ চাল কুমড়ো, ১ কাপ আলু, হাফ কাপ মটরশুঁটি, ১ কাপ ডালের বড়ি, ১ টেবিল চামচ ময়দা, ৩ টেবিল চামচ পেঁয়াজ কুচি, সামান্য পেঁয়াজ বেরেস্তা, ২ টেবিল চামচ আদা – জিরে বাটা, সামান্য কাঁচা লঙ্কা বাটা, সামান্য গরম মশলার গুঁড়ো, সামান্য হলুদ গুঁড়ো, স্বাদমতো নুন ও চিনি, ফোড়নের জন্য পাঁচফোড়ন, তেজপাতা ও শুকনো লঙ্কা, পরিমাণমতো দুধ, তেল ও জল, ঘি। 

রন্ধন প্রণালী – প্রথমে কড়াইয়ে তেল গরম করে পাঁচফোড়ন, তেজপাতা ও শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিন। বাদামী করে ভেজে নিন। তারপর একে একে আদা – জিরে বাটা, হলুদ গুঁড়ো, নুন, চিনি, কাঁচা লঙ্কা বাটা ও গরম মশলার গুঁড়ো দিয়ে ভালো করে মশলা কষুন। মশলা কষা হয়ে এলে মুগডাল, আলু, চালকুমড়া ও মটরশুঁটি দিয়ে দিন। 

এবার সবকিছু ভালো করে কষুন। কষা হলে পরিমানমত জল দিয়ে ঢাকা দিয়ে সেদ্ধ করতে দিন। কিছুক্ষন পর ঢাকা খুলে দেখুন। সেদ্ধ হয়ে এলে ময়দা ও পরিমানমতো দুধ দিন। ভালো করে রান্না করুন। ঠিকঠাক সেদ্ধ হলে জল শুকনো করে নিন। তারপর নুন, মিষ্টি টেস্ট করে ঘি ও বেরেস্তা ছড়িয়ে নামিয়ে নিন। তাহলেই রেডি আজকের স্পেশাল রেসিপি মুগ ডাল দিয়ে চাল কুমড়োর ডালনা।