শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি ডাটা মুসুরি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২২, ১১:৪৪ এএম | আপডেট: এপ্রিল ৭, ২০২২, ০৫:৪৪ পিএম

আজকের স্পেশাল রেসিপি ডাটা মুসুরি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি ডাটা মুসুরি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

ইতিমধ্যেই গরমের তীব্রতা ভালোই বৃদ্ধি পেয়েছে। আর এই গরমে হাবজি - গুবজি নানা খাবারের থেকে সিম্পল খাবার খেতেই ভালো লাগে। এছাড়া গরমে বেশি তেল মশলা দেওয়া খাবার খেলে শরীর খারাপ হওয়ারও সম্ভাবনা থাকে। তাই এই গরমের দুপুরে গরম ভাতের সাথে খান সজনে ডাটা দিয়ে মুসুরির ডাল। দেখুন রেসিপি-

এই ডাল তৈরি করতে যা যা লাগবে - পরিমাণ মতো মুসুরির ডাল, সজনে ডাটা ( ডাটা কেটে নিতে হবে মাঝারি আকারের), স্বাদ অনুযায়ী চিনি, নুন, পরিমাণ মতো হলুদ। 

এবার যেভাবে তৈরি করবেন - প্রথমে ডাল ও সজনে ডাটা আলাদা ভাবে  সিদ্ধ করে নিতে হবে। তবে মুসুরির ডাল ও সজনে ডাটা একসাথেও সিদ্ধ করা যেতে পারে। কিন্তু সজনে ডাটা কচি হলে ডালের সাথে সিদ্ধ করলে গুলে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে। সেক্ষেত্রে আলাদা করে সিদ্ধ কোরা ভালো। ডাল সিদ্ধ করার সময় তাতে হলুদ, নুন দিয়ে দিতে হবে। 
এবার কড়া গরম করে তাতে তেল দিতে হবে। 

তেল গরম হলে এলে তাতে পাঁচফোড়ন, তেজপাতা দিতে হবে। এরপর সামান্য পেয়াজ দিয়ে ভাজতে হবে। তারপর ১-৩ কোয়া রসুন থেঁতো করে দিতে হবে। এরপর পেয়াজ, রসুন হালকা ভেজে ডাল ও ডাটা দিয়ে দিতে হবে। এরপর স্বাদ মতো চিনি দিতে হবে। আর প্রয়োজনে নুন দিন। একটু ফুটলেই তৈরি ডাটা মুসুরি। এরপর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।