রবিবার, ০২ অক্টোবর, ২০২২

আজকের ইলিশের স্পেশাল রেসিপি! দেখে নিন সরিষা বাটায় ভাপা ইলিশ তৈরির সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ০২:৩৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২, ০২:৪২ পিএম

আজকের ইলিশের স্পেশাল রেসিপি! দেখে নিন সরিষা বাটায় ভাপা ইলিশ তৈরির সহজ রেসিপি
আজকের ইলিশের স্পেশাল রেসিপি! দেখে নিন সরিষা বাটায় ভাপা ইলিশ তৈরির সহজ রেসিপি / প্রতীকী ছবি

বাঙালির পেট মাছ পড়লে আর কি চায়। আমাদের প্রিয় মাছ তা বলাই বাহুল্য। আর যদি হয় ইলিশ মাছ তাহলে তো কথাই নেই। মাছের রাজা ইলিশ তা আমরা সবাই জানি। ইলিশের যেমন গন্ধ তেমন স্বাদ আর সঙ্গে স্বাস্থ্য গুন সম্যৃদ্ধ। তাই আজকের স্পেশাল রেসিপি রইল ইলিশের। ইলিশ মাছ যারা খেতে ভালোবসেন তারা চটপট শিখে নিন এই পদ।

সামনেই পুজো, আর পুজোতে একটা দিন পাতে ইলিশ থাকবে না তাই হয়। তাই আজ রইলো ইলিশ স্পেশাল রেসিপি সরিষা বাটায় ভাপা ইলিশ। কিভাবে তৈরি করবেন? চলুন দেখে নেওয়া যাক সহজ রেসিপি টি.. 

সরিষা বাটায় ভাপা ইলিশ তৈরি করতে যা যা লাগবে – ৪ টুকরো ইলিশ মাছ, ১ চা চামচ সাদা সরিষা বাটা, ২ চা চামচ কালো সরিষা বাটা, হাফ কাপ পেঁয়াজ কুচি, লঙ্কা গুঁড়ো, ৩-৪ টি কাঁচা লঙ্কা চেরা, সামান্য হলুদ, স্বাদমতো নুন ও চিনি, সর্ষের তেল, ৯-১০ টি লাউপাতা, পরিমাণমতো জল। 

রন্ধন প্রণালী – প্রথমে ইলিশ মাছে সাদা সরিষা বাটা, কালো সরিষা বাটা, পেঁয়াজ কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, সর্ষের তেল, কাঁচা লঙ্কা, নুন, সামান্য চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর  একটা একটা লাউপাতার মধ্যে মশলা মাখানো ইলিশ মাছ একটা একটা দিয়ে মুড়ে নিন। 

এবার প্যানে সামান্য জল দিয়ে লাউপাতায় মুড়ে রাখা ইলিশ মাছ গুলি রেখে দিন। এবার ঢাকা দিয়ে দিন। মাঝারি ফ্লেমে রান্না করুন। কিছুক্ষন পর পর মাছগুলি উল্টে দিন। ভালো করে ভাপানো হয়ে গেলে নামিয়ে নিন।