রবিবার, ০২ অক্টোবর, ২০২২

কাবাব খেতে ভালোবাসেন? আজই বাড়িতে বানিয়ে নিন সবজির শিক কাবাব, রইল রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ১২:০৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ১২:০৭ পিএম

কাবাব খেতে ভালোবাসেন? আজই বাড়িতে বানিয়ে নিন সবজির শিক কাবাব, রইল রেসিপি
কাবাব খেতে ভালোবাসেন? আজই বাড়িতে বানিয়ে নিন সবজির শিক কাবাব, রইল রেসিপি

আমারা অনেকেই আছি যারা কাবাব খেতে খুবই পছন্দ করি। তবে আমরা চিকেন কাবাবই সকলে খেয়ে থাকি। তবে যারা আমিষ খান না তাদের জন্য রইলো সবজির শিক কাবাব। যা খেতে খুবই সুস্বাদু। তবে কিভাবে তৈরি করবেন? চলুন দেখে নেওয়া যাক সহজ রেসিপিটি.. 

সবজির শিক কাবাব তৈরি করতে যা যা লাগবে - ১/৪ কাপ কুচনো বাঁধাকপি, ১৫-২০ টি কুচনো ফ্রেঞ্চ বিন, ৪ টি মাঝারি গাজর কুচনো, ৩ টি মাঝারি আকারের আলু সেদ্ধ, ৩/৪ কাপ ব্লাঞ্চ করে নেওয়া কড়াইশুঁটি, ১/২ কাপ আমেরিকান কর্নের দানা সেদ্ধ, ৪ টি কাঁচালঙ্কা কুচি, ২ টেবিলচামচ কাজুবাদামের পাউডার, ২ টেবিলচামচ আদা-রসুনবাটা, ৩ চাচামচ চাট মশলা, ১ চাচামচ শাহি জিরা পাউডার, বেসন, স্বাদমতো নুন, কাবাবের গায়ে লাগানোর জন্য ২ টেবিলচামচ তেল। 

রন্ধন প্রণালী – প্রথমে কড়াইয়ে তেল গরম করে কুচনো বাঁধাকপি, বিন, গাজর ভালো করে ভেজে নিন। অন্যদিকে অন্য একটি পাত্রে কড়াইশুঁটি ম্যাশ করে রাখুন। এবার কড়াইয়ের মধ্যে বেসন ও শাহি জিরা নাড়াচাড়া করুন। তারপর সবজির সাথে মিশিয়ে নিন। 

এবার একে একে আদা-রসুনবাটা, কাঁচালঙ্কা কুচি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নামিয়ে নিন। এবার অন্য একটি পাত্র নিয়ে তারমধ্যে সবজির মিক্স, আলু সেদ্ধ, ভুট্টার দানা, চাট মশলা, কাজুর পাউডার ও স্বাদমতো নুন মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ টি সমান করে ভাগ করে রাখুন। 

তারপর শিকে সমানভাবে লাগিয়ে কাবাবের আকারে গড়ে নিন। এবার গ্রিল স্টোনে তেল মাখিয়ে গরম করে তৈরি করে নিন কাবাব। ৩ মিনিট করে রান্না করুন প্রতি পিঠ। আর উল্টে দেওয়ার সাথে সাথে তেল লাগিয়ে দিন কাবাবে। বাদামি রঙের হয়ে এলেই জানবেন কাবাব রেডি। গরম গরম পরিবেশ করুন।