শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি আম মোচার কাটলেট, কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ৫, ২০২২, ১২:২৭ পিএম | আপডেট: মে ৫, ২০২২, ০৬:২৭ পিএম

আজকের স্পেশাল রেসিপি আম মোচার কাটলেট, কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
আজকের স্পেশাল রেসিপি আম মোচার কাটলেট, কীভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

চলছে আমের সিজন। তাই আম দিয়ে তো নানান পদ রান্না করতেই হবে। চাটনি, আচার, আম ডাল ছাড়াও অন্য নতুন কিছু তৈরি করুন। আর তাই আজ রইলো আম স্পেশাল আম মোচার কাটলেট। বিকেল কিংবা সন্ধ্যায় তৈরি করুন মুখরোচক এই ডিস। চলুন তবে দেখে নেওয়া যাক কি ভাবে তৈরি করবেন আম মোচার কাটলেট-

আম মোচার কাটলেট তৈরি করতে যা যা লাগবে - ১০০ গ্রাম কাঁচা আম কুচি, ১ টি মাঝারি সাইজের মোচা, ৫০ গ্রাম পেঁয়াজ কুচি, ১০ গ্রাম আদা কুচি, ১০ গ্রাম করে ভাজা জিরে ও ধনে গুঁড়ো, ৫০ গ্রাম কর্নফ্লাওয়ার, সামান্য লেবুর রস, ৫ গ্রাম কাঁচা লঙ্কা কুচি, সামান্য গরম মশলা গুঁড়ো, ৩০০ গরম প্যাঙ্কো ক্রাম্ব, ১৫০ মিলি সাদা তেল, ৫০ মিলি সর্ষের তেল। 

যেভাবে তৈরি করবেন - প্রথমে মোচা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে নিন। এরপর নুন হলুদ দিয়ে তা প্রেসার কুকার এর দ্বারা সেদ্ধ করে রেখে দিন। এবার আমগুলিও কুচি করে কেটে রাখুন। এবার কড়াই গরম করে সরষের তেল গরম করতে দিন। তেল গরম হয়ে এলে একে একে পেঁয়াজ কুচি, আদা কুচি, লঙ্কা কুচি দিয়ে  নাড়াচাড়া করুন। এবার সেদ্ধ করে রাখা মোচা দিয়ে দিন। তারপর জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, হলুদ দিয়ে ভালো করে কষিয়ে নিন। 

এগুলি ভালো করে কষা হয়ে গেলে এবার দিয়ে দিন কনফ্লাওয়ার, আম কুচি, সামান্য চিনি ও গরম মসলার গুঁড়া। এবার সব গুলি ভালো করে নাড়াচাড়া করে গ্যাস বন্ধ করে দিন। মিশ্রণটি ঠান্ডা হয়ে এলে আপনার পছন্দসই আকৃতিতে যেমন হার্ট শেপ, রাউন্ড শেপ যেমন ইচ্ছা তেমন ভাবে তৈরি করুন। তারপর প্যাঙ্কো ক্রাম্বে দিয়ে ভালো করে মাখিয়ে সাদা তেলে হালকা আছে আঁচে ভাল করে ভেজে নিন। তাহলেই তৈরি হয়ে যাবে আম মোচার কাটলেট। এবার যেকোনো রকম সস দিয়ে পরিবেশন করুন।