বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি চিকেন স্টু, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২২, ১১:৩৯ এএম | আপডেট: এপ্রিল ২২, ২০২২, ০৫:৩৯ পিএম

আজকের স্পেশাল রেসিপি চিকেন স্টু, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি চিকেন স্টু, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

এই গরমে বেশি তেল মসলা জাতীয় খাবার না খাওয়াই শ্রেয়। তাই চিকেনও খান বেশি তেল মশলা বাদে চিকেন স্টু করে। যারা এই গরমে শরীর ফিট রাখতে সাহায্য করবে। অন্যদিকে যারা ডায়েট করছেন ওজন কমানোর জন্য তারা অবশ্যই খাদ্যতালিকায় রাখুন এই পদ। চলুন তবে সহজ এই রেসিপিটি দেখে নেওয়া যাক-

চিকেন স্টু বানাতে যা যা লাগবে -  ৫০০ গ্রাম চিকেন, ২ টেবিল চামচ তেল, ১ কাপ পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ আদা বাটা, হাফ কাপ টমেটো কুচি, সবজি হিসেবে গাজর বরবটি নিতে পারেন, ১ কাপ নারকেল দুধ, ১ কাপ কাঁচা লঙ্কা কুচি, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো ও স্বাদ অনযায়ী নুন, চিনি। 

এবার দেখে নিন কিভাবে তৈরি করবেন - প্রথমে চিকেন নন ও গোলমরিচ মেখে ৩০ মিনিট রেখে দিন। এরপর কড়াই তে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ ভাজা হয়ে এলে রসুন-আদা বাটা দিয়ে দিন। লঙ্কা কুচি দিয়ে দিন। তারপর ভালো করে কষুন। মসলা ভালো করে কষা হয়ে গেলে চিকেন দিয়ে দিন। 

এবার ভালো করে চিকেন কষুন এবং পরিমাণমতো নুন দিন। মাংস ভালো করে কষা হয়ে এলে এতে টমেটো কুচি দিয়ে ১০-১৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এবার ঢাকা খুলে নারকেলের দুধ দিয়ে দিন। এরপর প্রয়োজনমতো ঝোল রেখে গোল মরিচ গুঁড়ো ও ধনেপাতা কুচি দিয়ে দিন। পাস করায় নামিয়ে নিন। রেডি হয়ে গেল চিকেন স্টু।