বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি দই পটল, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২, ১১:৩৮ এএম | আপডেট: এপ্রিল ২৫, ২০২২, ০৫:৩৮ পিএম

আজকের স্পেশাল রেসিপি দই পটল, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি দই পটল, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

গ্রীষ্মকালের অন্যতম সবজি হল পটল। আর এই  গরমে টক দই বেশ উপকারী। আর এই দুইয়ের মেলবন্ধনেই তৈরি করতে পারেন দই পটল। দই পটল আমাদের কাছে বেশ পরিচিত। যেকোনো বাঙালি ভোজ বাড়িতে দুপুরের দিকে এই পদ করা হয়ে থাকে। আর এই সুস্বাদু পদ এবার আপনার হেঁসেলে তৈরি করুন। দেখে নিন সহজ রেসিপি-

দই পটল তৈরি করতে যা যা লাগবে - ১০ টি পটল, ৩ চা চামচ ফেটানো টক দই, ২ চা চামচ পিঁয়াজ বাটা, ১ চা চামচ করে আদা ও রসুন, ১ চা চামচ পোস্ত, সামান্য গোটা গরম মশলা, ৭-৮ টি কাজুবাদাম, ১ চা চামচ জিরে গুড়ো, কাশ্মিরী লঙ্কাগুঁড়ো ও হলুদগুঁড়ো। ১-২ শুকনো লঙ্কা ও কাঁচা লঙ্কা, ২ টেবিল চামচ সরষের তেল এবং স্বাদ অনুযায়ী নুন ও চিনি। 

যেভাবে তৈরি করবেন দই পটল - প্রথমে পটলের খোসা ছাড়িয়ে লম্বা করে কেটে ধুয়ে নিতে হবে। এরপর পটল গুলিতে লঙ্কাগুঁড়ো, হলুদ, নুন, জিরেগুঁড়ো ও সামান্য সরষের তেল মেখে ১০-১৫ মিনিট রেখে দিতে হবে। অন্যদিকে কাজু ও পোস্ত পেস্ট করে নিতে হবে। এবং হালকা গরম জলে হলুদ, লঙ্কা, জিরে ইত্যাদি গুঁড়ো ও চিনি গুলে রাখতে হবে। 

এবার কড়াই গরম করে তাতে ১ টেবিল চামচ তেল দিয়ে পটল ভেজে নিতে হবে। এরপর কড়াইয়ে আরো একটু তেল দিয়ে শুকনো লঙ্কা ও গোটা গরম মসলা ফোড়ন দিয়ে দিতে হবে। এবার কড়াইয়ে পেঁয়াজ বাটা দিয়ে ভাল করে ভেজে নিতে হবে। তারপর আদা রসুন বাটা দিয়ে দিতে হবে। মসলা ভালো করে কষা হয়ে এলে গরম জলে গুলে রাখা মিশ্রণটি বিয়ে দিতে হবে। মশলা হয়ে এলে  এরপর পোস্ত কাজুবাটা দিয়ে নাড়াচাড়া করতে হবে। 

এবার টকদই ও পরিমাণমতো নুন দিয়ে আবারও নাড়াচাড়া করতে হবে। মসলা ভালোভাবে কষানো হয়ে গেলে ২ কাপ মত হালকা গরম জল দিতে হবে। জল ফুটে এলে ভেজে রাখা পটল গুলি দিয়ে দিতে হবে। তারপর ঢাকা দিয়ে ১৫ মিনিট মত ফুটলেই রেডি দই পটল।