বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি কাজু চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২২, ১১:৩৯ এএম | আপডেট: এপ্রিল ১৮, ২০২২, ০৫:৩৯ পিএম

আজকের স্পেশাল রেসিপি কাজু চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি কাজু চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

চিকেনের  হরেক রকম পদ আমরা প্রায়শই খেয়ে থাকি। তবে আজ রইলো চিকেনের একটি সুস্বাদু পদ কাজু চিকেন। কিভাবে তৈরি করবেন চলুন দেখে নিই রেসিপি-

কাজু চিকেন তৈরি করতে যা যা লাগবে - ৪০০ গ্রাম বোনলেস চিকেন, ৫০ গ্রাম  টক দই, ৫ চামচ ফ্রেশ ক্রিম, ২ কাপ দুধ, ১ টি  পেঁয়াজ, ৪ চা চামচ কাজু বাটা, ৮-১০ টি গোটা কাজু, ১০-১২ টি কিসমিস, ১ টুকরো আদা, ৩ কোয়া রসুন, ৫ চামচ ঘি, ৫ চামচ সাদা তেল, ছোট এক টুকরো দারুচিনি, ২ টি লবঙ্গ, ২ টি এলাচ, স্বাদমতো নুন ও চিনি। 

এবার যেভাবে তৈরি করবেন দেখে নিন সেই প্রস্তুত প্রণালী- একটি পাত্রে চিকেন টা নিয়ে নিন। তারপর তাতে দই, ২ চামচ সাদা তেল, সামান্য পরিমাণ চিনি ও নুন দিয়ে মাংস ভালো করে মাখিয়ে প্রায় ৩-৪ ঘণ্টা রেখে দিন। এরপর পেঁয়াজ, আদা, রসুন ও গোটা গরম মশলা গুলি মিক্সারে পেস্ট করে নিন। 

এবার কড়াই এ তেল ও ঘি গরম  করে গোটা কাজু ভেজে রাখুন। তারপর বেঁচে থাকা তেল ও ঘি এ মশলা বাটা দিয়ে ভাজুন। মশলা ভালো করে ভাজা হলে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। ভালো কষা হলে এবার কাজু বাদাম বাটা দিয়ে কষতে থাকুন। ভালো করে কষা হতে এলে তাতে সামান্য পরিমাণ জল দিয়ে সেদ্ধ হতে দিন। জল শুকিয়ে এলে এবং মাংস সেদ্ধ হলে এলে ফ্রেশ ক্রিম দিয়ে একটু নাড়াচাড়া করে নামিয়ে নিন। এবং শেষে কিশমিশ ও ভেজে রাখা কাজু ছড়িয়ে দিন। তাহলেই রেডি কাজু চিকেন।