শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি রুই পোস্ত, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ১২:০০ পিএম | আপডেট: এপ্রিল ১৯, ২০২২, ০৬:০০ পিএম

আজকের স্পেশাল রেসিপি রুই পোস্ত, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি রুই পোস্ত, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

বাঙালিদের অন্যতম একটি খাবার হল পোস্ত। পোস্ত, ভাত আর ডাল পেলে আর কিছু না হলেও চলে। তবে আলু পোস্ত, পেঁয়াজ পোস্ত, ঝিঙে পোস্ত এগুলি ছাড়াও আরো একটি পোস্তর প্রিপারেশন আমরা ভোজ বাড়িতে খেয়ে থাকি। তা হল রুই পোস্ত। আজ সুস্বাদু রুই পোস্ত তৈরির সহজ রেসিপি দেখে নিন-

রুই পোস্ত তৈরি করতে যা যা লাগবে - ৪ পিস রুই মাছ, ২ টেবিল চামচ পোস্ত, ১ চা চামচ সাদা তিল,  ৫-৬ টি কাঁচা লঙ্কা, ১/২ টেবিল চামচ সরষে, ১/২ -চা চামচ কালো জিরে, ১ টি টমেটো কুচি, ২ টো তেজপাতা, ১ টেবিল চামচ হলুদ, প্রয়োজনমতো সরষের তেল, স্বাদমতো চিনি ও নুন। 

এবার কিভাবে তৈরি করবেন দেখে নিন - প্রথমেই মাছের পিস গুলি ভালো করে নুন হলুদ মাখিয়ে সরষের তেলে ভেজে নিন। এরপর পোস্ত, তিল, সরষে, কাঁচালঙ্কা ও সামান্য নুন দিয়ে একসাথে মিক্সিতে পেস্ট করে নিন। এবার কড়াইতে তেল গরম করতে দিন। 

তেল গরম হলে তেজপাতা, কালোজিরে ফোড়ন দিন। তারপর পেয়াজ কুচি দিয়ে দিন তেলে। পেঁয়াজ ভাজা হয়ে এলে পেস্ট করে রাখা মসলাটি দিয়ে দিন। এবং তার সাথে কিছুটা জল দিয়ে স্বাদ অনুযায়ী নুন, চিনি দিয়ে দিন। এবং বাকি কাঁচালঙ্কা চিরে কড়াই এ দিয়ে দিন। এরপর ভেজে রাখা মাছ দিয়ে ঢাকা দিন। এবং ১০ মিনিট হালকা আঁচ এ ফুটতে দিন।  ১০ মিনিট পর ঢাকা খুলে কাঁচা সরষের তেল ছড়িয়ে নামিয়ে নিন। তাহলেই রেডি রুই পোস্ত।