বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি তন্দুরি পমফ্রেট, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ১২:২৯ পিএম | আপডেট: এপ্রিল ২০, ২০২২, ০৬:২৯ পিএম

আজকের স্পেশাল রেসিপি তন্দুরি পমফ্রেট, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি তন্দুরি পমফ্রেট, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

আমরা সাধারনত তন্দুরি খেয়ে থাকি মাংসের, যা অবশ্যই খুবই সুস্বাদু হয়। কিন্তু আজ সেই একই স্বাদে আপনাদের জন্য নিয়ে এসেছি মাছের তন্দুরি। সুস্বাদু মাছ পমফ্রেট, তারই তন্দুরি বানানোর সহজ পদ্ধতি আজ আপনারা জেনে নিন-

প্রয়োজনীয় উপকরণঃ ২.৫ টেবিলচামচ আদা-রসুন বাটা, ৫ চাচামচ পাতিলেবুর রস, ১ টেবিল চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১.৫ চাচামচ নুন, ৫ টি মাঝারি আকারের গোটা পমফ্রেট মাছ- দু পিঠ চিরে চিরে নিতে হবে, ১.৫ চাচামচ জিরে গুঁড়ো, ১/৪ চাচামচ কসুরি মেথির গুঁড়ো, ১/৪ চাচামচ গরমমশলার গুঁড়ো, ৩২০ গ্রাম জল ঝরিয়ে ভালো করে ফেটানো দই, ২.৫ টেবিলচামচ সরষের তেল নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালিঃ প্রথমে একটি পাত্রে আদা রসুন বাটা, পাতিলেবুর রস ও লঙ্কাগুঁড়ো, এই তিনটি জিনিস অর্ধেক পরিমানে নিয়ে তার মধ্যে স্বাদ মতো নুন দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন, তারপর সেই মিশ্রন মাছগুলির গায়ে ভালো করে মাখিয়ে নিন এবার ম্যারিনেট হতে ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এই সময়ে অন্য একটি পাত্রে বাকি আদা-রসুনবাটা, পাতিলেবুর রস ও লঙ্কা গুঁড়ো মিশিয়ে তার মধ্যে বাকি থাকা গুঁড়ো মশলা, নুন, দই ও পরিমাণমতো সরষের তেল দিন। এই মিশ্রণটি এবার পমফ্রেট মাছগুলির গায়ে ভালোভাবে মাখিয়ে আরও একঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। তারপর বের করে নিয়ে তন্দুর উনুনে মাছগুলি হালকা আঁচে রোস্ট করুন যতক্ষণ পর্যন্ত মাছটি সিদ্ধ হয়ে যাবে। এবার ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রথমে ৮ মিনিট রোস্ট করুন। তারপর বের করে নিয়ে ২ মিনিট রেখে আবার ২০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় আরও ৩ মিনিটের জন্য রোস্ট করুন। হয়ে গেলে এবার স্যালাড কাঁচা পেঁয়াজ ও পুদিনার চাটনি সহযোগে গরম গরম পরিবেশন করুন।