রবিবার, ০২ অক্টোবর, ২০২২

আর ফেলবেন না ডিমের খোসা! দেখুন ব্যবহার

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৬:১১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৬:১১ পিএম

আর ফেলবেন না ডিমের খোসা! দেখুন ব্যবহার
আর ফেলবেন না ডিমের খোসা! দেখুন ব্যবহার

হাই প্রোটিনের উৎস হল ডিম। প্রতিদিনের খাদ্যতালিকায় ডিম রাখা খুবই ভালো। যারা জিম করেন তারা কুসুম বাদে ডিমের সাদা অংশ খেয়ে থাকেন। কারণ ডিমের কুসুম এ আছে ফ্যাট, আর সাদা অংশে রয়েছে ভরপুর প্রটিন। তবে ডিম সেদ্ধ করে খায় কিংবা ভেজে ডিম ছাড়ানোর পর আমরা ডিমের খোসা ফেলে দিয়ে থাকি। 

তবে ডিমের খোসাও আপনি নানা কাজে ব্যবহার করতে পারেন। রূপচর্চা থেকে শুরু করে গৃহস্থলির নানান কাজে ব্যবহার করতে পারেন ডিমের খোসা। চলুন তবে দেখে নেওয়া যাক ডিমের খোসা কি কি কাজে লাগে..

স্ক্রাবহিসেবে ব্যবহার করুন ডিমের খোসা – ডিমের সাদা অংশের সাথে ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে লাগান। কিছুক্ষন রেখে হালকা গরম জলে ধুয়ে নিন। এতে ত্বকের মৃত কোষ দ্রুত দূর হবে। এবং ত্বক কোমল হবে। 

টিকটিকির উপদ্রব কমাতে ডিমের খোসার ব্যবহার – ঘরের কোনে কোনে ডিমের খোসা রেখে দিন। এতে টিকটিকির উপদ্রব কমে যাবে। ঘরের ত্রিসিমানায় দেখতে পাবেন না টিকটিকি। 

সার হিসেবে ব্যবহার করুন ডিমের খোসা – যারা গাছ লাগাতে ভালোবাসেন, যাদের বাগান রয়েছে তারা ডিমের খোসার গুঁড়ো গাছের গোড়ার মাটিতে মিশিয়ে দিতে পারেন। এতে গাছে পোকামাকড় লাগবে না। এছাড়া লঙ্কা ও টমেটো গাছের গোড়ায় ডিমের খোসার গুঁড়ো দিলে ফলন দ্বিগুন হয়।