রবিবার, ০২ অক্টোবর, ২০২২

চুলের সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করুন জাফরানের হেয়ার মাস্ক! কীভাবে তৈরি করবেন? দেখুন পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৮:২৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৮:২৩ পিএম

চুলের সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করুন জাফরানের হেয়ার মাস্ক! কীভাবে তৈরি করবেন? দেখুন পদ্ধতি
চুলের সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করুন জাফরানের হেয়ার মাস্ক! কীভাবে তৈরি করবেন? দেখুন পদ্ধতি / প্রতীকী ছবি

আমাদের সুন্দরতা অনেকটাই নির্ভর করে চুলের ওপর। তাই চুলের যত্ন অতি অবশ্যই নিতে হবে। চুলের নানা সমস্যায় আমরা কমবেশি সকলেই ভুগে থাকি। আর এই সমস্যাথেকে মুক্তি পেতে আমরা বাজারজাত নানা রকমের প্রোডাক্টও ব্যবহার করে থাকি। তবে সেসকল প্রোডাক্ট ব্যবহার করার আগে দেখে নিতে হবে সেগুলি ভালোমানের প্রোডাক্ট কী না।

আমাদের বিশেষ করে ত্বক ও চুলের ক্ষেত্রেযেকোনো ভালো প্রোডাক্ট ব্যবহার করা উচিত। এছাড়া ঘরোয়া উপায়ে চুল ও ত্বকের যত্ননেওয়া সবথেকে ভালো। সঙ্গে প্রতিদিনের খাদ্যতালিকায় স্বাস্থ্যকর ভিটামিন যুক্ত ও প্রচুর পরিমানেজল খেতে হবে। আর খাদ্যতালিকা থেকেবাদ দিতে হবে ফাস্ট ফুড, তেল-মশলাযুক্ত খাবার। অস্বাস্থ্যকর খাবারের কারনেও অনেকসময় চুলে ও ত্বকে নানাসমস্যা দেখা দিতে পারে।  

আজ রইলো চুলের যত্নের আরও একটি ঘরোয়া হেয়ার মাস্ক এর ব্যবহার ও তৈরির পদ্ধতি। চুলের সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করুন জাফরানের হেয়ার মাস্ক। জাফরান আমারা খেয়ে থাকি। এর প্রচুর গুণ রয়েছে। এটি ত্বকের ক্ষেত্রেও দারুন উপকারী। তবে আজ জানবো কিভাবে চুলে ব্যবহার করবেন জাফরান। জাফরান দিয়ে বেশ কয়েক ধরনের মাস্ক ব্যবহার করতে পারেন। চলুন দেখে নিই..

১) নারকেল তেল গরম করে তারমধ্যে জাফরান গুঁড়ো ভালো করে মিশিয়ে নিতে হবে। জাফরান তেলে ভালো করে মিশে যাওয়ার পর এই মিশ্রণটি মাথার স্ক্যাল্পে ও চুলে ভালো করে মাখতে হবে। ১-২ ঘন্টা রেখে শ্যাম্পু করে নিন। 

২) এছাড়া তিলের তেল এর মধ্যে গোলমরিচ গুঁড়ো ও জাফরান গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণটি ভালো করে গোটা চুলে ও স্ক্যাল্পে লাগান। ১ ঘণ্টা মতো রেখে ধুয়ে ফেলুন। এতে চুলের খুসকি দূর হবে নিমেষে। 

৩) এগুলি ছাড়াও অলিভ অয়েলের সাথে জাফরান গুঁড়ো মিশিয়ে সেই তেল স্ক্যাল্প ও গোটা চুলে ব্যবহার করতে পারেন। এবং ১-২ ঘণ্টা মত রেখে শ্যাম্পু করে নেবেন। এতে চুলের সৌন্দর্য বৃদ্ধি এর সাথে সাথে চুলের পুষ্টিও বৃদ্ধি পায়।