শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বাড়িতে রাখুন এই গাছগুলি! কমবে ঘরের দূষণের মাত্রা

সৌভিক বেজ

প্রকাশিত: মে ৩১, ২০২২, ০৯:০১ পিএম | আপডেট: জুন ১, ২০২২, ০৩:০১ এএম

বাড়িতে রাখুন এই গাছগুলি! কমবে ঘরের দূষণের মাত্রা
বাড়িতে রাখুন এই গাছগুলি! কমবে ঘরের দূষণের মাত্রা

অনেকেই মনে করেন ইনডোর প্লান্টগুলি হয়তো ঘর সাজানোর জন্য ব্যাবহার করা হয়। কিন্তু এটা অনেকেই জানেন না যে এই সকল গাছগুলোর বিশেষ কিছু স্বাস্থ উপকারিতাও আছে। ঘরে এই ধরণের গাছগুলি এনে রাখলে তা কমিয়ে দেবে দূষণের মাত্রা। হয়তো এগুলো সবার কাছে খুব পরিচিত নয়, তাও আমাদের আশপাশে এমন অনেক গাছ আছে, যা ঘরের পরিবেশকে দূষণমুক্ত করে তোলে। জেনে নিন সেই গাছগুলি সম্পর্কে-

তুলসী: তুলসী গাছ অত্যন্ত উপকারি একটা গাছ। এই সাধারণত সব গৃহস্থ বাড়িতে থাকে। এটি আমরা পূজাও করে থাকি। আর তুলসী পাতার গুণ তো অনেকেই জানেন। এছাড়া তুলসী গাছ ঘরের বাতাসকে পরিশুদ্ধ করতে পারে এই বিষয়টি অনেকেরই অজানা! তাছাড়া বাড়িতে পোষ্য বা শিশু থাকলেও এই গাছ থেকে তারা সম্পূর্ণ নিরাপদ। অর্থাৎ এই গাছ থেকে কোনো ক্ষতি হয়না।

পিস লিলি বা স্প্যাথিফাইলাম: এটির নাম লিলি হলেও, এটি আসলে লিলির কোনো প্রজাতি নয়। সাদা রঙের হওয়ায় একে পিস লিলি বলা হয়। অনেকে এটিকে স্প্যাথিফাইলাম নামেও চেনেন। এই গাছটিও ঘরের বাতাসকে পরিশুদ্ধ করতে বিশেষ ভূমিকা গ্রহণ করে। নাসা বায়ু পরিশুদ্ধকারী গাছের একটি তালিকা প্রকাশ হয়েছিল। তার মধ্যে এই গাছটি নাম রয়েছে। তবে এই গাছের পাতা পোষ্যদের মুখে গেলে, তাদের পেটের গণ্ডগোল হতে পারে। তাই একটু সাবধান।

মানি প্ল্যান্ট: ইনডোর প্লান্ট হিসেবে এই গাছটি অতি পরিচিত। এটি সৌন্দর্য যেমন বাড়ায় তেমন এর মধ্যে এমন কিছু গুণ রয়েছে, যা ঘরের বাতাসকে পরিশুদ্ধ করতে সাহায্য করে।