বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ঘরোয়া নানান সমস্যার সমাধান করবে ডিমের খোসা! কিভাবে? জানুন

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ৯, ২০২২, ০২:৪৬ পিএম | আপডেট: মে ৯, ২০২২, ০৮:৪৬ পিএম

ঘরোয়া নানান সমস্যার সমাধান করবে ডিমের খোসা! কিভাবে? জানুন
ঘরোয়া নানান সমস্যার সমাধান করবে ডিমের খোসা! কিভাবে? জানুন

স্বাস্থ্য থেকে রূপচর্চা সকল ক্ষেত্রেই ডিমের গুরুত্ব অপরিহার্য। পুষ্টিগুণের সম্পন্ন ডিম যেমন স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী, তেমনিই ত্বকের যত্নে ও চুলের যত্নেও বেশ উপকারী। তবে শুধু ডিম- ই উপকারী নয়, ডিমের সাথে সাথে ডিমের খোসারও বেশ গুণ রয়েছে। 

ঘরোয়া নানান সমস্যার সমাধানে ডিমের খোসার ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। তবে এটিই কি কি ঘরোয়া সমস্যা সমাধানে উপকার করবে, এবং কিভাবে করবে এ বিষয়ে বিস্তারিত জেনে নিন-

১) গাছ প্রেমীরা ডিমের খোসা ব্যবহার করতে পারেন গাছের মাটি উর্বর করার জন্য। ডিমের খোসাতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও মিনারেল। যা মাটি উর্বর করার পক্ষে খুবই উপকারী। তাই ডিমের খোসা গুঁড়ো করে গাছের মাটির সাথে মেশাতে পারেন। এতে মাটি উর্বর হবে। 

২) এছাড়া ডিমের খোসার গুঁড়ো গাছের গোড়ায় ছড়িয়ে দিলে গাছে থাকা পোকামাকড় নিমেষে দূর হয়ে যাবে। গাছের পোকামাকড় দূর করতেও ডিমের খোসা বেশ উপকারী। 

৩) আবার পোড়া বাসন, আসনের চ্যাটচ্যাটে দাগ ইত্যাদি পরিষ্কার করতেও ডিমের খোসা বেশ উপকারী। ডিমের খোসা দিয়ে বাসন মাজলে বাসন চকচকে হয়ে উঠবে। 

৪)  কিংবা রান্নাঘরের বেসিনের পাইপে ময়লা জমার কারণে যদি জল না বের হয় তাহলে ঐ পাইপের মধ্যে ডিমের খোসা গুঁড়ো করে দিয়ে দিন। তারপর বেশি করে জল ঢেলে দিন। এতে পাইপের ময়লা দূর হবে এবং জল বের হতে সমস্যা সমাধান হবে।