শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ত্বকের ক্লান্তি দূর করতে কীভাবে ব্যবহার করবেন টোম্যাটো? রইল সহজ ঘরোয়া টিপস

সৌভিক বেজ

প্রকাশিত: মে ৫, ২০২২, ০৩:৫৯ পিএম | আপডেট: মে ৫, ২০২২, ০৯:৫৯ পিএম

ত্বকের ক্লান্তি দূর করতে কীভাবে ব্যবহার করবেন টোম্যাটো? রইল সহজ ঘরোয়া টিপস
ত্বকের ক্লান্তি দূর করতে কীভাবে ব্যবহার করবেন টোম্যাটো? রইল সহজ ঘরোয়া টিপস

সাধারনত টোম্যাটোর তেমন একটা কদর নেই তবে শীতের দিনে টোম্যাটোর কদরই আলাদা। টোম্যাটো দিয়ে আমরা কাঁচা স্যালাড বানাই বা চাটনি বানিয়ে খাই। টোম্যাটোতে উপস্থিত থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ আর সি যা আপনাকে ভিতর থেকে সুস্থ আর তরতাজা রাখে।

আর শুধু তো খাওার দিক দিয়ে নয়, টোম্যাটো আমাদের ত্বকের জন্যও খুব উপকারী। ব্রণ, কালো দাগছোপ, মুখের বাড়তি তেল, এই সকল সমস্যা থেকে মুক্তি দিতে পারে টোম্যাটো, এমনকী আপনি যদি নিয়মিত টোম্যাটো মাস্ক ব্যবহার করেন তাহলী আপনার মুখের রোমছিদ্রগুলোও ছোট দেখায় আর মেকআপ করলে ত্বক খুব সুন্দর মসৃণ দেখায়।

এবার বাড়িতেই বানিয়ে নিন টোম্যাটো মাস্ক। তার জন্য লাগবে দু’টেবিলচামচ টোম্যাটোর রস, সাথে নেবেন এক টেবিলচামচ মুলতানি মাটি আর এক চাচামচ মধু।

টোম্যাটোর রস বের করার জন্য প্রথমে একটা টোম্যাটোর আধখানা করে কেটে থেঁতো করে তারপর ভালো করে ছেঁকে রসটা বের করে নিন। এবার একটি পাত্রে রসটা নিয়ে তাতে মুলতানি মাটি আর মধু দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তাহলীই সেটি পেস্টের মতো হয়ে যাবে।

এখন মুখের উপর এই পেস্টটা হালকা হাতে লাগিয়ে নিন, চোখের চারপাশটা গোল করে বাদ দেবেন। এখন বেশ কিছুক্ষন চোখ বন্ধ করে শুয়ে থাকুন। পেস্ত শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে পরিস্কার করে ধুয়ে ফেলুন।

সারাদিন কাজের ফাঁকে ফেস মাস্ক ব্যবহার করার সময় পাচ্ছেন না? তাহলে টোম্যাটোর রস তুলোয় করে নিয়ে সরাসরি মুখে লাগিয়ে নিন। তারপর সেটি ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতেও খুবই উপকার হয়।

লক্ষ্য রাখবেন, টোম্যাটোর রস কিন্তু অ্যাসিডিক। তাই আপনার ত্বক যদি খুব সেনসিটিভ হয় তাহলী আগে অবশ্যই প্যাচ টেস্ট করে নেবেন তারপর ব্যবহার করবেন।